জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এক দেশ এক ভোট নিয়ে গ্রিন সিগন্যাল দিল প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের নেতৃত্বাধীন হাই পাওয়ার কমিটি। ১৮ হাজারের বেশি পাতার রিপোর্ট জমা পড়ল রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে। রিপোর্টে দাবি, ৪৭টি রাজনৈতিক দলের পরামর্শ নিয়েছে কমিটি। এক দেশ এক ভোটে সমর্থন জানিয়েছে ৩২টি রাজনৈতিক দল। লোকসভা, বিধানসভা ও আঞ্চলিক ভোট একসঙ্গে করার প্রস্তাব দেওয়া হয়েছে এই রিপোর্টে। গোটা প্রক্রিয়ার জন্য দুটি পদক্ষেপের প্রস্তাব দেওয়া হয়েছে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

৪৭টি রাজনৈতিক দল, দেশের বিভিন্ন প্রান্তের ২১ হাজার ৫৫৮ জনের মতামত, ৪ জন সুপ্রিমকোর্টের অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি, বিভিন্ন হাইকোর্টের ১২ জন অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি, ৪ জন প্রাক্তন নির্বাচন কমিশনার থেকে শুরু করে সিআইই, ফিকি বা অ্যাসোচ্যামের মতো বাণিজ্যিক সংস্থা সহ একাধিক ব্যক্তির সঙ্গে আলোচনা করে প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের নেতৃত্বাধীন হাই পাওয়ার কমিটি। এক দেশ এক ভোট নিয়ে গঠিত যে কমিটিতে রয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, রাজ্যসভার প্রাক্তন বিরোধী দলনেতা গুলাম নবী আজাদ, ১৫ তম ফিনান্স কমিশনের প্রাক্তন চেয়ারম্যান এন কে সিং, লোকসভার প্রাক্তন সেক্রেটারি জেনারেল সুভাষ সি কাশ্যপ, সিনিয়ার অ্যাডভোকেট হরিশ সালভে, চিফ ভিজিল্যান্স কমিশনার সঞ্জয় কোঠারি। এছাড়াও আমন্ত্রিত ছিলেন আইনমন্ত্রী অর্জুন রাম মেঘওয়াল। ১৯১ দিন আলোচনা, গবেষণার পর এক দেশ এক ভোট নিয়ে রাষ্ট্রপতির কাছে এদিন ১৮ হাজার ৬২৬ পাতার রিপোর্ট পেশ করল কমিটি। 


রিপোর্টে বলা হয়েছে, প্রথম ধাপে লোকসভা ও সব বিধানসভা ভোট একসঙ্গে করা হবে। পরবর্তী ১০০ দিনে সব পঞ্চায়েত ও পুরসভাগুলির ভোট একসঙ্গে নিয়ে নেওয়া হবে। কমিটির আরও প্রস্তাব, একক সংখ্যাগরিষ্ঠতা না হলে, অনাস্থা আনা হলে, ৫ বছরের মধ্যে যতটুকু সময় বাকি থাকবে, ততটুকু সময়ের জন্যই নতুন করে নির্বাচন করা যেতে পারে। সংবিধানের ৮৩ ও ১৭২ ধারায় সংশোধনী আনা হবে। রিপোর্টে কমিটির দাবি, বেশিরভাগ মানুষই এক দেশ এক ভোটের সমর্থনে। ৪৭টি রাজনৈতিক দলের মধ্যে ৩২টি দলই এর পক্ষে। এখন রিপোর্টে এক দেশ এক ভোট নিয়ে সবুজ সংকেত মেলায়, প্রশ্ন উঠছে ২০২৯-এই কি এক দেশ এক ভোট? শুরু হয়ে গিয়েছে জল্পনা।


আরও পড়ুন, Lok Sabha Election 2024 | BJP: ২ দফায় ঘোষণা ২৬৭ প্রার্থী, বাদ ২১% জেতা প্রার্থী! কোন অঙ্ক কষছে বিজেপি?



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)