জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হাতে আর খুব বেশি সময় নেই।  আগামী ২২ জানুয়ারি হতে চলেছে রাম মন্দিরে রামলালার প্রাণপ্রতিষ্ঠা। অর্থাত্ তাঁবুর জীবন কাটিয়ে তিনি এবার উঠে আসবেন রাম মন্দিরের গর্ভগৃহে। বৃহস্পতিবার ভোরে অত্যন্ত সাবধানতার সঙ্গে রামলালার মূর্তি আনা হল মন্দিরের গর্ভগৃহে। মূতি গর্ভগৃহে আনার আগে একটি বিশেষ পুজো করা হয়। জয়শ্রীরাম ধ্বনির মধ্যে ক্রেনের সাহায্যে মূর্তিটি আনা হয় গর্ভগৃহে। গতরাতেই মূর্তিটি ট্রাকে চাপিয়ে আনা হয় মন্দিরে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-সাতসকালেই প্রসন্ন ঘনিষ্ঠদের ঠিকানায় ইডি, নিয়োগ দুর্নীতির তদন্তে তল্লাশি তাঁর বাড়ি-সহ একাধিক জায়গায়


রাম মন্দির নির্মাণ কমিটির চেয়ারপার্সন নৃপেন্দ্র মিশ্র সংবাদমাধ্যমে জানান, বৃহস্পতিবারই মূর্তিটি গর্ভগৃহে স্থাপন করা হবে। প্রাণ প্রতিষ্ঠার আগে ৭ দিন ধরে চলছে বিশেষ আচার অনুষ্ঠান। এসব অনুষ্ঠান চলবে ২১ জানুয়ারি পর্যন্ত। ওইসব আচার অনুষ্ঠান পরিচালনা করছেন ১২১ জন পুরোহিত। ২২ জানুয়ারি রামলালার প্রাণপ্রতিষ্ঠা অনুষ্ঠান শুরু হবে বেলা ১২টা ২০ মিনিটে। অনুষ্ঠান শেষ হবে ১টায়।


রাম মন্দিরে রামলালার প্রাণ প্রতিষ্ঠার অনুষ্ঠানের আয়োজন প্রায় শেষধাপে। অনুষ্ঠানে আমন্ত্রিত ৭ হাজার বিশেষ অতিথি। অনুষ্ঠানে যোগ দেবেন রাজনীতিবিদ,শিল্পপতি, সাধুসন্ত, সেলিব্রিটিরা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী হবে প্রধান অতিথি। দুনিয়ার ১০০ দেশের প্রতিনিধিরাও যোগ দেবেন ওই অনুষ্ঠানে।



মূর্তি প্রতিষ্ঠার অনুষ্ঠানে আমন্ত্রিত মহীশূরের যে শিল্পী  রামলালার মূর্তি তৈরি করেছেন সেই অরুণ যোগীরাজকেও। একটি কালো পাথর কেটে ওই মূর্তি তৈরি করেছেন যোগীরাজ। এটির ওজন হবে ১৫০-২০০ কেজি।


এদিকে, রামালারার প্রাণপ্রতিষ্ঠা অনুষ্ঠানের জন্য এলাহি নিরাপত্তার ব্য়বস্থা করা হয়েছে অযোধ্যাজুড়ে। নিরাপত্তায় মোতায়েন করা হয়েছে কয়েক হাজার সাদা পোশাকের পুলিস। পাশাপাশি নিরাপত্তার দায়িত্বে থাকছে উত্তরপ্রদেশের বাহিনী পিএসি ও এসএসএফ। মন্দিরগামী সমস্ত রাস্তাকে গ্রিন করিডোর করে দেওয়া হয়েছে। নিরাপত্তার কথা মাথায় রেখে অয়োধ্যাজুড়ে বসানো হয়েছে ১০ হাজার সিসিটিভি ক্যামেরা। এদের মধ্যে বেশকিছু ক্যামেরা হবে এআই চালিত। এইসব ক্যামেরার বিশেষত্ব হল কোনও সন্দহভাজন ব্যক্তিকে চিনি নিতে পারবে ক্যামেরা। এতে পরে এই ব্যক্তি যেখানেই লুকিয়ে থাকুন না কেন তাকে চিনে নেওয়া সহজ হবে।


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)