জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কবে খোলা হবে পুরী জগন্নাথ মন্দিরের রত্নভাণ্ডার? এনিয়ে জল্পনা ছিল। এবার তার অবসান হল। জগন্নাথ মন্দিরের রত্নভাণ্ডার খোলা হবে আগামী ৮ জুলাই। এমনটাই জানিয়েছেন আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার সুপার ডি বি গরনায়ক।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-দুয়ারে বর্ষা, দক্ষিণের জেলাগুলিতে আজ বাড়বে বৃষ্টি


গারনায়ক সংবাদমাধ্য়মে বলেন, কোর কমিটি ও টেকনিক্যাল কমিটির উপস্থিতিতে রত্নভাণ্ডার খোলা হবে ৮ জুলাই। ২০১৮ সালের রিপোর্ট অনুযায়ী একটি ইনস্পেকশন হয়েছিল। তখন দেখা যায় রত্নভান্ডারে কিছু ফাটল দেখা গিয়েছিল, কিছু পাথরখুলে পড়েছে, কোথাও লোহা বেরিয়ে পড়েছে। লেজার স্ক্যানিংয়ে দেওয়ার ফাটল ধরা পড়েছে। ওইসব ফাটল দিয়ে বৃষ্টির জল ভেতরে ঢুকে যেতে পারে।


উল্লেখ্য, একটা জল্পনা রয়ছে যে বর্ষাকালে রত্ন ভান্ডারের মধ্যে বৃষ্টির জল ঢুকে পড়ে। জগন্নাথ মন্দিরের সমৃদ্ধি কমিটির সদস্য সুদর্শন পট্টনায়ক বিজেপি সরকারের গড়িমশির সমালোচনা করেছেন। তিনি বলেন, সমৃদ্ধি কমিটি ২০১৮ সালেই ফাটল ও অন্যান্য সমস্যা নিয়ে রিপোর্ট করেছে। তার পর থেকে ৬ বছর কেটে গিয়েছে। এখন যখন এএসআই যখন বলছে তখনও কিছু করা হচ্ছে না। মন্দির নিরাপদ রাখা সবার দায়িত্ব। ৬ বছর পেরিয়ে গেলেও এবার কোনও পদক্ষেপ নেওয়া উচিত। মুখ্যমন্ত্রীর কাছে আমার আবেদন এবিষয়ে এএসআইয়ের সঙ্গে আলোচনা করা হোক।


পুরীর জগন্নাথ মন্দিরে ৭টি ঘর রয়েছে। ওই ৭টি ঘরকে বলা হচ্ছে রত্নভাণ্ডার। ভক্তরা মন্দিরে যেসব সোনা দানা দান করেন তা রাখা থাকে ওই রত্নভাণ্ডারে। ১৯৭৮ সাল থেকে ওই রত্নভাণ্ডার বন্ধ রয়েছে। রত্নভাণ্ডারের কোনও অডিও হয়নি। এক্ষ্তের যে দ্বন্দ্ব দেখা দিয়েছে মুখ্য়মন্ত্রী বলেছেন এনিয়ে কোনও দিন ঠিক হয়নি। তবে ওড়িশাতে বিজেপির প্রচারের এটি ইসুই ছিল রত্নভাণ্ডার খোলা। এখন দেখার বিষয় ৮ জুলাই তা খোলা হয় কিনা।
(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)