নিজস্ব প্রতিবেদন: উর্জিত প্যাটেলের মতো তিনিও ‘ব্যক্তিগত’ কারণ দেখিয়ে ইস্তফা দিলেন। মেয়াদ শেষ হবার ছয় মাস আগেই। রিজার্ভ ব্যাঙ্কের ডেপুটি গভর্নর বিরল আচার্য্যের ইস্তফার কারণ নিয়ে জল্পনা তৈরি হল ওয়াকিবহাল মহলে। বিজনেস স্ট্যান্ডার্ডের প্রতিবেদন অনুযায়ী, অগস্টেই নিউ ইয়র্ক ইউনিভার্সিটি স্টার্ন স্কুল অব বিজনেস-এ ফের যোগদান করছেন বিরল আচার্য্য। পরের বছর ফেব্রুয়ারিতে তাঁর যোগদানের কথা ছিল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


উল্লেখ্য, উর্জিত প্যাটেলও মেয়াদ শেষ হওয়ার আগেই গতবছর ডিসেম্বরে ইস্তফা দেন। কেন্দ্রের সঙ্গে বিভিন্ন ইস্যুতে চাপান-উতর হওয়ার কারণে উর্জিত প্যাটেল ইস্তফা দেন বলে জানা যায়। যদিও, তিনি ব্যক্তিগত কারণ দেখিয়েই ইস্তফা দিয়েছিলেন। গত বছর কেন্দ্র ও রিজার্ভ ব্যাঙ্কের সঙ্গে বিবাদের সূত্রপাত শুরু হয়েছিল বিরল আচার্য্যের মন্তব্য থেকে। তিনি এক অনুষ্ঠানে কেন্দ্রের সমালোচনা করে বলেছিলেন, স্বশাসিত প্রতিষ্ঠানে নাক গলালে বিপর্যয়ের মুখে পড়তে পারে দেশ। শীর্ষ ব্যাঙ্কের রাজকোষের ভাগ চেয়েছিল কেন্দ্র। নির্বাচনের আগে দেশের নগদ সঙ্কট কাটাতে কেন্দ্রের এই প্রচেষ্টার বিরোধিতা করেন তত্কালীন গভর্নর উর্জিত প্যাটেল। বিরল আচার্য্য ও ছিলেন সেই তালিকায়।


আরও পড়ুন- বাইক চোর সন্দেহে রাতভর গণপিটুনি, জোর করে ‘জয় শ্রীরাম’ বলানোর চেষ্টা, মৃত্যু হল ঝাড়খণ্ড যুবকের


সে সময় বিরলের ইস্তফা দেওয়ার গুঞ্জন উঠলে রিজার্ভ ব্যাঙ্ক তরফে তাঁর ইস্তফার খবর উড়িয়ে দেওয়া হয়। জানা যাচ্ছে, আর এক ডেপুটি গভর্নর এন এস বিশ্বনাথন জুলাইয়ের প্রথম সপ্তাহে মেয়াদ শেষ হচ্ছে। আরবিআইয়ের এগজিকিউটিভ ডিরেক্টর মাইকেল পাত্র এবং অর্থমন্ত্রকের প্রধান উপদেষ্টা সঞ্জীব স্যান্যাল বিরলের জায়গায় ডেপুটি গভর্নর হিসাবে নিয়োগের তালিকায় রয়েছেন।