নিজস্ব প্রতিবেদন: দেশের অর্থনীতির আবহাওয়া এতটাই খারাপ, বারবার জিডিপির পূর্বাভাস পাল্টাতে হচ্ছে রিজার্ভ ব্যাঙ্ককে। বৃহস্পতিবার শীর্ষ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস জানান, চলতি অর্থবর্ষে জিডিপির পূর্বাভাস ৬.১ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হল। এর সঙ্গে সাম্প্রতিকালে এই প্রথম রেপো রেট অপরিবর্তিত রাখা হল। অর্থাত্ ৫.১৫ শতাংশ রেপো রেট রইল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

দোটানায় শীর্ষ ব্যাঙ্ক। এক দিকে আর্থিক মন্দায় জিডিপির হার ক্রমশ অধোগতি অন্যদিকে বাড়ছে মূল্যবৃদ্ধি। অক্টোবরে খুচরো মূল্যবৃদ্ধির পূর্বাভাস ৪ শতাংশ ছাড়িয়ে ৪.৬২ শতাংশে পৌঁছোয়। যা ২০১৮ সালে জুলাই মাসের পর এই প্রথম। মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে রাখতেই রেপো রেট অপরিবর্তিত রাখা হয়েছে বলে মনে করা হচ্ছে। অন্য দিকে অর্থনীতি চাঙ্গা করতে দফায় দফায় রেপো রেট কমিয়ে লগ্নিকারীদের মন পাওয়ার চেষ্টা চলেছে।



আরও পড়ুন- জেল থেকে ফিরেই সংসদে হাজির প্রাক্তন অর্থমন্ত্রী চিদম্বরম


কিন্তু তাতে যে ফল হচ্ছে না, চলতি অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকের জিডিপি— তার প্রমাণ। রিজার্ভ ব্যাঙ্কও যে ভরসা পাচ্ছে না, এ দিন রেপো রেট অপরিবর্তিত রেখে বুঝিয়ে দিল। এমনটাই মনে করছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা। তবে, দেশে আর্থিক মন্দা প্রবাহমান এ কথা মানতে নারাজ অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সংসদে তিনি সাফ জানান, জিডিপি-র বৃদ্ধির হার হয়ত কমেছে, কিন্তু আর্থিক মন্দার কোনও লক্ষণ নেই।