নিজস্ব প্রতিবেদন: রাফাল যুদ্ধ বিমান চুক্তি নিয়ে নতুন দাবি করল রাফালের নির্মাতা সংস্থা দাসোঁ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সংস্থার সিইও এরিক ট্রাপিয়ার সংবাদমাধ্যমে জানিয়েছেন, রাফাল যুদ্ধবিমান চুক্তিতে দাসোঁ বিদেশে যে বিনিয়োগ করেছে তার মাত্র ১০ শতাংশের অংশীদার রিলায়েন্স। ট্রাপিয়ার বলেন, ‘১০০ ভারতীয় সংস্থার সঙ্গে কথা চলছে। এরই মধ্যে ৩০টি সংস্থার সঙ্গে কথাবার্তা পাকা হয়ে গিয়েছে।’


আরও পড়ুন-চোখ রাঙাচ্ছে ‘তিতলি’, দুপুরের পরই কলকাতা-পার্শ্ববর্তী এলাকায় শুরু বৃষ্টি


উল্লেখ্য, অভিযোগ ছিল রাফাল চুক্তির জন্য নিয়ম অনুযায়ী দাসোঁ ভারতের সঙ্গে চুক্তি করার জন্য রিলায়েন্সকে সঙ্গী হিসেবে নিয়েছে। এর পেছনে সরকারের হাত ছিল। বিরোধী দলগুলির পক্ষ থেকে বলা হচ্ছিল, দাসোঁকে চাপ দিয়েই রিলায়েন্সকে সঙ্গী হিসেবে নিতে বাধ্য করেছে সরকার। সেদিক থেকে দেখতে গেলে দাসোঁ সিইও-র এই বিবৃতি সরকারের ওপরে সেই চাপ অনেকটাই লাঘব করবে বলে মনে করা হচ্ছে।


রাফাল বিতর্ক নিয়ে প্রতরক্ষামন্ত্রী নির্মলা সীতারমণ মন্তব্য করেছেন। তিনি বলেন, ফ্রান্সের কাছ থেকে সরকার মোট ৩৬টি রাফাল জেট কেনার চুক্তি করেছে। দুই সরকারের মধ্যে যে চুক্তি হয় সেখানে কোনও তৃতীয় কোম্পানির নাম ছিল না। সঙ্গী সংস্থা হিসেবে দাসোঁ কাকে বেছে নেবে তা তাদের ব্যাপার।


আরও পড়ুন-মাঝেরহাটের লেভেল ক্রসিং চালু রাখতে শিয়ালদা দক্ষিণ-বজবজ শাখায় বাতিল ২২টি ট্রেন


দাসোঁর সিইও সংবাদসংস্থা এএফপিকে জানিয়েছেন, ভারতীয় আইন অনুযায়ী কোনও বিদেশি সংস্থার সঙ্গে কোনও প্রতিরক্ষা চুক্তি করতে গেলে কোনও ভারতীয় সংস্থাকে সঙ্গে নিতে হয়। এক্ষেত্রে সঙ্গী বেছে নেওয়ার এক্তিয়ার দাসোঁর রয়েছে। ফলে দাসোঁ রিলায়েন্সেকই বেছে নেয়।