ওয়েব ডেস্ক: দেশে বাড়ছে গন্ডার সঙ্কট। অসমের অভয়ারণ্যে গত ২ বছরে ৭৫টি গন্ডার মেরে ফেলা হয়েছে। আর সেই কারণেই গন্ডারদের সুরক্ষার জন্য বিশেষ ফোর্স তৈরির কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ভারতের পরিবেশ ও অরণ্য মন্ত্রী প্রকাশ জাভারেকর জানিয়েছন, আগে অসমে বিপুল পরিমানে গন্ডার দেখতে পাওয়া যেত। কিন্তু এখন গন্ডার প্রায় খুঁজেই পাওয়া যায় না। কেন্দ্রীয় সরকারের তৈরি ফোর্সের দায়িত্বে থাকবেন স্থানীয় যুবকরা। যাতে চোরাশিকারিদের সনাক্ত করা হয়। সেই সঙ্গেই গন্ডার শিকার ও শিঙ বিক্রির ক্ষেত্রে কঠিন আইন প্রণয়নের সিদ্ধান্তও নিয়েছে কেন্দ্র।


সংসদে পেশ করা পরিসংখ্যান অনুযায়ী দেখা গিয়েছে ২০১৩ সাল থেকে কাজিরাঙায় ৭৫টি গন্ডার হত্যা করা হয়েছে। অসমের পরিবেশ ও অরণ্য মন্ত্রী অতুয়া মুন্ডা জানান ২০১৩ সালে ৩৭টি গন্ডার হত্যা করা হয়, ২০১৪ সালে ৩২টি ও চলতি বছরের ৮ মার্চ পর্যন্ত ৮টি গন্ডার হত্যা করা হয়েছে। এর মধ্যে ৫৪টি গন্ডার হত্যা করা হয়েছে কাজিরাঙা অভয়ারণ্যে, ৬টি গন্ডার হত্যা করা হয়েছে মানস জাতীয় উদ্যানে ও ৫টি গন্ডার হত্যা করা হয়েছে ওরঙ্গ জাতীয় উদ্যানে। এছাড়াও পবিত্র অভয়ারণ্যতেও ৪টি গন্ডার হত্যার খবর পাওয়া গিয়েছে।


এখনও পর্যন্ত ফরেস্ট গার্ড ও সিকিউরিটি ফোর্সের তত্‍পরতায় ১২৪ জন চোরাশিকারিকে গ্রেফতার করা সম্ভব হয়েছে।