নিজস্ব প্রতিবেদন: রুশ হানায় পরিস্থিতি ক্রমশ খারাপ হচ্ছে ইউক্রেনে। রাজধানী কিভের একাধিক জায়গায় বোমাবর্ষণ করেছে রাশিয়া। একটি শহরও কব্জা করে নিয়েছে পুতিনের বাহিনী।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বৃহস্পতিবার ইউক্রেনে হামলা শুরু করে রুশ বাহিনী। আন্তর্জাতিক সংবাদমাধ্যমের দাবি, ইউক্রেনের মোট আটশো জায়গায় হামলা চালিয়েছে রাশিয়া। দেশের মোট ১৪টি বিমানঘাঁটি ধ্বংস হয়ে গিয়েছে, ১৯ কামান্ড পোস্ট, ২৪ এস-৩০০ বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ও ৪৮ রেডার স্টেশন। দেশের খাবারের আকাল তীব্র হচ্ছে। বহু জায়গায় জল, বিদ্যুত্ নেই। নেটো ইউক্রেনের পাশে থাকলেও তারা এখনওপর্যন্ত বড় কোনও পদক্ষেপ নিতে পারেনি। এদিকে এরকম এক পরিস্থিতিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ফোনে কথা বললেন ইউক্রেনের প্রসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি (Volodymyr Zelensky)।


ইউক্রেনের প্রেসিডেন্ট আজ প্রধানমন্ত্রীকে(Narendra Modi) ফোন করে রাশিয়া-ইউক্রেন যুদ্ধে রাষ্ট্রসংঘে ভারতের অবস্থানের প্রশংসা করে জেলেনেস্কি। মোদীর ওই রাজনৈতিক সমর্থনের জন্য তাঁকে ধন্যবাদ জানান ইউক্রেনের প্রসিডেন্ট। এনিয়ে প্রধানমন্ত্রীর দফতর থেকে এক বিবৃতিতে বলা হয়, দেশের পরিস্থিতি প্রধানমন্ত্রীকে জানিয়েছেন জেলেনেস্কি। ইউক্রেনের পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন মোদী। পাশাপাশি যুদ্ধ ছেড়ে দুদেশকে আলোচনার টেবিলে বসার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী। একইসঙ্গে ইউক্রেনে ভারতীয় পড়ুয়াদের নিরাপত্তার বিষয়টি নিয়েও কথা বলেন প্রধানমন্ত্রী মোদী। 


এদিকে, ইউক্রেনের সামরিক বাহিনীর দাবি, ইতিমধ্যেই তারা ৩ হাজার ৫০০ রুশ সেনাকে হত্য়া করেছে। বন্দি করেছে ২০০ সেনাকে। পাশাপাশি ১৪টি রুশ যুদ্ধবিমান, ৮ কপ্টার,১০২টি ট্যাঙ্ক ধ্বংস করেছে।  অন্যদিকে, ইউক্রেন অভিযান মাত্র ২ সপ্তাহেই শেষ করে ফেলতে চান পুতিন। ক্রেমলিন সূত্রে এমনটাই দাবি করেছে এক ব্রিটিশ সংবাদমাধ্যম। শনিবার ইউক্রেনের রকাজধানী কিভে ঢুকেছে রুশ সেনা। স্থানীয় বাসিন্দাদের ঘরে থাকার পরামর্শ দিয়েছে জেলেনস্কি সরকার।   


 


আরও পড়ুন-Volodymyr Zelensky: 'অস্ত্র চাই, আশ্রয় নয়', সপাট জবাব দিয়ে রাস্তায় নামলেন ইউক্রেনের প্রেসিডেন্ট


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)