ওয়েব ডেস্ক: রাজ্য সরকারের গ্রুপসি ও গ্রুপডির চুক্তিভিত্তিক কর্মীদের জন্য সুখবর। ভোটের আগে এই দুই শ্রেণির কর্মীদের বেতন কাঠামো সংস্কারের বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হল বুধবারের রাজ্য মন্ত্রিসভার বৈঠকে। এরফলে উপকৃত হবেন আশা কর্মী, সিভিক ভলেন্টিয়ার্স, গ্রিন পুলিস, হোমগার্ডসহ মোট আশিলক্ষ কর্মী।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

চুক্তিভিত্তিক কর্মী গ্রুপ-সি- পাঁচ বছরের কম যাঁরা কাজ করছেন তাঁদের বেতন  সাড়ে আট হাজার টাকা। এই সমস্ত কর্মীদের বেতন বেড়ে হবে সাড়ে এগারো হাজার টাকা। পাঁচ থেকে দশ বছর ধরে কর্মরতদের বেতন সাড়ে আট হাজার টাকা থেকে বেড়ে হবে সাড়ে তেরো হাজার টাকা। দশ থেকে পনেরো বছর ধরে যাঁরা কাজ করছেন তাঁদের বেতন এগারো হাজার থেকে বেড়ে হবে ষোল হাজার। পনেরো থেকে কুড়ি বছর কর্মরতদের বেতন এগারো হাজার থেকে বেড়ে হবে উনিশ হাজার টাকা। কুড়ি বছরের বেশি যাঁরা কাজ করছেন তাদের বেতন এগারো  হাজার থেকে বেড়ে হবে বাইশ হাজার পাঁচশো টাকা।


চুক্তিভিত্তিক কর্মী গ্রুপ-ডি- যাঁরা পাঁচ বছরের কম কাজ করছেন তাঁদের বেতন সাত হাজার থেকে বেড়ে হল দশ হাজার টাকা। পাঁচ বছর থেকে দশ বছর ধরে কর্মরতদের বেতন সাত হাজার থেকে বেড়ে হল বারো হাজার টাকা। দশ থেকে পনেরো বছর কর্মরতদের বেতন সাড়ে আট হাজার থেকে বেড়ে হল চোদ্দ হাজার পাঁচশ টাকা। পনেরো থেকে কুড়ি বছর যাঁরা কাজ করছেন তাঁদের বেতন সাড়ে আট হাজার থেকে বেড়ে হল সতেরো হাজার টাকা। কুড়ি বছরের বেশি যারা কর্মরত তাঁদের বেতন সাড়ে আট হাজার থেকে বেড়ে হল কুড়ি হাজার টাকা। চুক্তিভিত্তিক কর্মীদের ষাট বছর পর্যন্ত চাকরি যাবে না। এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের কথা বুধবার ঘোষণা করেন মুখ্যমন্ত্রী।


প্রতিবছর চুক্তিভিত্তিক কর্মীদের তিন শতাংশ করে বেতন বাড়বে। চুক্তিভিত্তিক কর্মীরা অবসরের সময় দুলক্ষ টাকা করে রিটায়ারমেন্ট বেনিফিট পাবেন।