নিজস্ব প্রতিবেদন: করোনাভাইরাসের প্রাদুর্ভাবে লকডাউন দেশের একাংশ। কাজ হারিয়েছেন নির্মাণশ্রমিকরা। দেশের ৩.৫ কোটি নির্মাণশ্রমিককে আর্থিক সহযোগিতার জন্য মুখ্যমন্ত্রীদের চিঠি দিলেন কেন্দ্রীয় শ্রমমন্ত্রী সন্তোষ গঙ্গোয়ার। ওই শ্রমিকদের সহযোগিতার জন্য রাজ্যগুলির কাছে থাকা নির্মাণ সেসের ৫২,০০০ কোটি টাকার তহবিল থেকে খরচের পরামর্শ দেওয়া হয়েছে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

শ্রমিক কল্যাণ পর্ষদের তহবিল থেকে সরাসরি, নির্মাণ শ্রমিকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা দেওয়ার জন্য মুখ্যমন্ত্রীদের অনুরোধ করেছেন কেন্দ্রীয় শ্রমমন্ত্রী। চিঠিতে লিখেছেন'Building and Other Construction Workers (BOCW), 1996 আইনের ৬০ নম্বর ধারায় নির্মাণশ্রমিকদের অ্যাকাউন্টে সরাসরি টাকা (direct benefit transfer) পাঠানোর জন্য রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে পরামর্শ দেওয়া হয়েছে। Labour Welfare Boards যে সেস সংগ্রহ করেছে, সেই অর্থ খরচ করা হোক।'        


ওই চিঠিতে উল্লেখ রয়েছে, সেস থেকে ৫২০০০ কোটি টাকার তহবিল রয়েছে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির কাছে। নথিভুক্ত প্রায় ৩.৫ কোটি শ্রমিক। 


এদিন সংগঠিত ক্ষেত্রের শ্রমিক, দিন আনা-দিন খাওয়া দরিদ্র মানুষের জন্য বিশেষ প্রকল্প চালু করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । প্রচেষ্টা নামের এই প্রকল্পে গরিব মানুষকে এককালীন ১০০০ টাকা অর্থসাহায্য করা হবে।


আরও পড়ুন- গ্রেফতার ১০০৩,লকডাউন না মানলে কার্ফু,রাজ্যকে বার্তা স্বরাষ্ট্রমন্ত্রকের