ওয়েব ডেস্ক : ভারতের নির্বাচনী পদ্ধতিতে পরিবর্তন আনা দরকার। সেই সঙ্গে 'প্রেসিডেন্সিয়াল' পদ্ধতি আনা হলে দেশে রাজনৈতিক পরিস্থিতি স্বাভাবিক হবে। আজ একথা বলেন, কংগ্রেস সাংসদ তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী শশী থারুর। গতকাল বিহারের মুখ্যমন্ত্রীর পদত্যাগ ও ২৪ ঘণ্টার মধ্যে BJP-র সমর্থন নিয়ে নতুন করে সরকার গড়াকে কেন্দ্র করে যে নাটকীয় পরিস্থিতির সৃষ্টি হয়েছে, সেই প্রসঙ্গেই আজ মুখ খোলেন কংগ্রেসের এই সাংসদ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

থারুর টুইটে লিখেছেন, এই নিয়ে তিনটি রাজ্যে মানুষের রায় না পেয়েও সরকার গঠন করল বিজেপি। এর আগেও সংখ্যাগরিষ্ঠতা না পেয়ে গোয়া ও মণিপুরে সরকার গড়েছে তারা। এবার বিহারে 'নোংরা রাজনীতি' করে একটি স্থায়ী সরকার ফেলে দিয়ে নতুন করে সরকার গঠনে প্রধান ভূমিকা নিল BJP। এটা গণতন্ত্রের পরিপন্থী।


আরও পড়ুন- 'নীতিহীন নীতীশ' কটাক্ষ রাহুলের, জেডি(ইউ) প্রধানকে শুভেচ্ছা প্রধানমন্ত্রী মোদীর


তিনি আরও বলেন, আমাদের নির্বাচনী পদ্ধতি এমনই যাতে মানুষের রায়ের সঙ্গে সহজেই বেইমানি করা যায়। ফলে, এখনই সেখানে পরিবর্তন আনা প্রয়োজন। যেখানে মানুষের রায়কে কোনও ভাবেই অমান্য করা যাবে না।


২০১৫ সালে বিহারের মানুষের চাহিদাতে নীতীশ কুমারের JD(U) ও লালু প্রসাদ যাদবের RJD জোট বদ্ধ হয়ে নির্বাচনে লড়াই করে। BJP-কে হারিয়ে সেখানে এই জোট সরকার গড়ে। মুখ্যমন্ত্রী হন নীতীশ কুমার। এরপর গত ১ মাস ধরে নানা ভাবে লালু প্রসাদ যাদব ও তাঁর পরিবারের বিরুদ্ধে IRCTC টেন্ডার দুর্নীতির অভিযোগ উঠেছে। তদন্তে নেমেছে CBI। এই পরিস্থিতিতে দুর্নীতির বিরুদ্ধে লড়াই করতেই গতকাল মুখ্যমন্ত্রিত্ব থেকে ইস্তফা দেন নীতীশ। তার ২৪ ঘণ্টার মধ্যে সেখানে নেমে আসে নাটকীয় মোড়। BJP-র সমর্থন নিয়ে অবশেষে আজ নতুন করে সরকার গড়েন নীতীশ।