নিজস্ব প্রতিবেদন: সুপ্রিম কোর্ট ও মুজফফরপুরের ম্যাজিস্ট্রেট কোর্টের জোড়া নির্দেশে বড়সড় ধাক্কা খেল নীতীশ কুমারের সরকার। বিহারে শিশুমৃত্যু নিয়ে সোমবার উদ্বেগ প্রকাশ করে সুপ্রিম কোর্ট। এনসেফেলাইটিস (এইএস) আক্রান্ত মুজফফরপুরেই মৃত্যু হয়ে ১২০ জন শিশুর। এ দিন বিচারপতি সঞ্জীব খান্না এবং বি আর গাভাইয়ের বেঞ্চ কেন্দ্র ও বিহার সরকারের কাছ থেকে শিশু মৃত্যুর ব্যাখ্যা চায়। রাজ্যে ওষুধ, পথ্য, পরিচ্ছনতা এবং স্বাস্থ্য পরিকাঠামো বিষয় সাত দিনের মধ্যে হলফনামা দিয়ে জানানোর নির্দেশ দেওয়া হয়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


আজই মুজফফরপুরের ম্যাজিস্ট্রেট কোর্ট কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন এবং রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী মঙ্গল পাণ্ডের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দেওয়া হয়। তাঁদের বিরুদ্ধে দ্রুত পদক্ষেপ করা নিয়ে গাফিলতির অভিযোগ ওঠে। এ দিন সুপ্রিম কোর্ট জানায়, মিডিয়া রিপোর্টে হাসপাতালে চিকিত্সক, ওষুধপত্র, মেডিকেল সরঞ্জামের ব্যাপক ঘাটতি রয়েছে। যার কারণেই মৃত্যুর সংখ্যা বাড়ছে। যদিও বিহারে সরকারের তরফে জানানো হয়, এই মুহূর্তে সব রকমের ব্যবস্থা করা হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণের মধ্যে রয়েছে।


আরও পড়ুন- পাক-আকাশপথ বন্ধ থাকলেও ভারতের বিমান চলাচলে প্রভাব পড়বে না, জানালেন বায়ুসেনার প্রধান


আবেদনকারী আইনজীবী মনোহর প্রতাপ এবং সনপ্রীত সিং আজমানি আদালতে জানান, দেশের নাগরিকের বেঁচে থাকা সাংবিধানিক অধিকার। সংবিধানের ২১ অনুচ্ছেদে সেই অধিকার দেওয়া হয়েছে। এ পরিপ্রেক্ষিতে আদালতের পর্যবেক্ষণ, বিহারের পরিস্থিতি নিয়ে উদ্বেগ হওয়ার কারণ রয়েছে। মৃত্যু কোনও ভাবেই কাম্য নয়। আমরা এর উত্তর চাই।