ওয়েব ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ডাকে #সেলফিউইথডটার সোশ্যাল মিডিয়ার নয়া ট্রেন্ড। অনেকেই উৎসাহিত হয়ে ফেসবুক ভরাচ্ছেন মেয়ের সঙ্গে সেলফিতে। তবে এই #সেলফিউইথডটার প্রপাগান্ডার উল্টো সুরও শোনা গেছে সমাজকর্মী কবিতা কৃষ্ণন বা অভিনেত্রী শ্রুতি সেঠের মত ব্যক্তিত্বদের গলাতে। এবার মোদীর #সেলফিউইথডটার-কে অবলম্বন করে তাঁর বিরুদ্ধেই নিশব্দে প্রতিবাদে মুখর হলেন এহসন জাফরির কন্যা ইশরিন জাফরি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বস্তুত, ইশরিনের সেলফিউইথডটার টুইট এই প্রচারকে অন্য এক মোচর দিল। মৃত বাবা এহসন জাফরির সঙ্গে নিজের একটি ছবি টুইট করেছেন ইশরিন। সঙ্গে ছোট্ট কিন্তু মর্মভেদী ক্যাপশন। ''"SelfieWithDaughter: This one will  haunt him for ever." । ইশরিন তাঁর টুইটে কাকে 'হি' বলে সম্বোধন করেছেন, সেটা বোঝা মোটেও খুব একটা কঠিন নয়।


 


এহসন জাফরি কংগ্রেসের প্রাক্তন সাংসদ। ২০০২ সালে গুলবার্গ সোসাইটি হত্যাকাণ্ডে ধর্মান্ধ উন্মত্ত দাঙ্গাবাজ কিছু হিন্দুর হাতে নৃশংসভাবে খুন হয়েছিলেন ৬৯ জন মুসলিম। মৃতদের তালিকায় ছিলেন এহসনও।


গোধরা কাণ্ডের পর গুজরাট জুড়েই দাঙ্গার নামে যে ভয়ানক হত্যালীলা চলেছিল তারই অংশ গুলবার্গ সোসাইটি হত্যাকাণ্ড। সেই সময় গুজরাতের মসনদে রাজ করছিলেন নরেন্দ্র মোদী। এহসন জাফরিত স্ত্রী জাকিয়া জাফরি অভিযোগ করেছিলেন সব জেনেও সব দেখেও তৎকালীন গুজরাত মুখ্যমন্ত্রী মোদী এই ঘটনায় অন্ধের ভূমিকা পালন করেছিলেন। অভিযোগ ছিল, দাঙ্গাবাজ জনতাকে নিয়ন্ত্রণের কোনও চেষ্টাই করেনি মোদী সরকার ও তার পুলিস বাহিনী। পরে অবশ্য সিট (SIT) এই ঘটনায় মোদী ও তাঁর সরকারকে ক্লিনচিট দেয়।  


নাশরিনের ছবি হঠাৎ করেই #SelfieWithDaughter প্রচারের উপর খানিকটা বরফ ঠাণ্ডা জল ঢেলে দিল। এমন এক ভয়াবহ অতীতের কথা মনে করিয়ে দিল, যাকে বোধহয় বহুচেষ্টা করেও ভুলতে পারবে না গুজরাত।