নিজস্ব প্রতিবেদন: অটল জীবন শেষ হয়েছিল ১৬ অগস্ট, এমনটাই সবাই জানে। সরকারি নথিও বলছে, স্বাধীনতা দিবসের পরের দিন অর্থাত্ ১৬ অগস্ট দিল্লির এইমস-এর তরফে মেডিক্যাল বুলেটিন প্রকাশ করে ঘোষণা করা হয়, ওই দিন বিকাল ৫টা বেজে ৫ মিনিটে শেষ নিশ্বাঃস ত্যাগ করেছেন ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী। তবে তাঁর মৃত্যুর দিন দশেকের মাথায় মৃত্যুর দিনক্ষণ নিয়ে বিতর্ক শুরু হয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


মেডিক্যাল বুলেটিন ঘোষণা হওয়ার আগেই টুইটে বাজপেয়ীর মৃত্যুতে শোকবার্তা জ্ঞাপন করে বিতর্কে জড়িয়ে যান ত্রিপুরার তত্কালীন রাজ্যপাল তথাগত রায়। পরে সেই টুইট ডিলিট করে তিনি ক্ষমাও চান। তবে সেই বিতর্ক কিন্তু এখনও থামেনি। উল্টে, অটল বিহারী বাজপেয়ীর মৃত্যু নিয়ে নতুন করে শুরু হয়েছে বিতর্ক। ১৬ অগাস্ট পর্যন্ত প্রাক্তন প্রধানমন্ত্রীর মৃত্যুর খবর চেপে রাখা হয়েছিল এবং সেটা হয়েছিল নরেন্দ্র মোদীর অঙ্গুলি হেলনেই, এবার এমনই বিস্ফোরক অভিযোগ করলেন এনডিএ শরিক দল শিবসেনা-র সাংসদ সঞ্জয় রাউত।


এবার RSS-এর মঞ্চে দেখা যাবে রাহুল গান্ধীকে?


বিজেপি শরিক শিবসেনার এই সাংসদ সরাসরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী-কে নিশানা করে বলেছেন, “আমাদের শাসককে সর্বপ্রথম বোঝা উচিত স্বরাজ্যের আসল অর্থ কী”?


নেহেরু মেমোরিয়াল কম্পলেক্স-এ হাত দেবেন না, মোদীকে কড়া চিঠি মনমোহনের


শিবসেনা-র মুখপত্র সামনা-তে ‘স্বরাজ্য’ নামের একটি লেখায় এই সাংসদ লিখেছেন, “১৬ অগাস্ট বাজপেয়ীর মৃত্যু হয়েছে। কিন্তু ১২-১৩ অগাস্ট থেকেই তাঁর শারীরিক অবস্থা গভীর সঙ্কটজনক অবস্থায় পৌঁছে গিয়েছিল। স্বাধীনতা দিবসের আগে অর্ধনমিত পতাকায় রাষ্ট্রীয় শোক এবং লাল কেল্লায় প্রধানমন্ত্রীর ভাষণের জন্যই তিনি ১৬ অগাস্ট পৃথিবী ছেড়ে চলে গেলেন”।


মেজর লিতুল গোগইয়ের জন্য কড়া শাস্তির সুপারিশ করল সেনা আদালত


একই সঙ্গে বাজপেয়ীর স্মরণ সভায় যেভাবে ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আব্দুল্লাহ-র উপর আক্রমণ করা হয়েছে, সেই ঘটনারও নিন্দা করেছেন সঞ্জয় রাউত। এই ইস্যুতেও কেন্দ্রীয় সরকারের তীব্র সমালোচনা করছেন তিনি। ‘ভারত মাতা কি জয়’, ‘জয় হিন্দ’ বলার জন্য যেভাবে কাশ্মীরি নেতার উপর আক্রমণ করা হয়েছে তারও নিন্দা করেছেন শিব সেনা-র সাংসদ। “ভারতে নতুন ধরনের স্বাধীনতার উদয় হয়েছে”, কাশ্মীরের শ্রীনগরের ঘটনাকে এই ভাবেই কটাক্ষ করেছেন রাজ্য সভার সাংদস সঞ্জয় রাউত।