নিজস্ব প্রতিবেদন: অর্থমন্ত্রীর প্রথম দাওয়াইয়ের চাঙ্গা হল শেয়ার বাজার। সোমবার ৭৯৩ পয়েন্ট বাড়ল বম্বে শেয়ার বাজারের সূচক সেনসেক্স। ১১,০৫০ ছাড়াল নিফটির সূচক। এফপিআই-এর ওপর অতিরিক্ত কর প্রত্যাহারের জেরেই সূচকের এই বৃদ্ধি বলে মনে করছেন বিশেষজ্ঞরা। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

 



সোমবার এফএমসিজি ও ব্যাঙ্কের শেয়ারের দরে ব্যাপক বৃদ্ধি লক্ষ্য করা যায়। গত বাজেটে এফপিআই-এর ওপর অতিরিক্ত কর বসিয়েছিল কেন্দ্রীয় সরকার। যার ফলে বাজার থেকে প্রায় ২৪,৫০০ কোটি টাকা বিদেশি বিনিয়োগকারীরা তুলে নেন। গত শুক্রবার সন্ধ্যায় সেই কর প্রত্যাহার করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। এর ফলে বিদেশি বিনিয়োগকারীরা ফের ভারতীয় বাজারে বিনিয়োগে উৎসাহী হবেন বলে মনে করছেন বিশেষজ্ঞরা। 


এছাড়া এদিন সরকারি ব্যাঙ্কেগুলির শেয়ারের দর ব্যাপক বৃদ্ধি পেয়েছে। গড়ে ৯ শতাংশ হারে বেড়েছে ব্যাঙ্কের শেয়ারদর। রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্কগুলিকে কেন্দ্রীয় সরকার তৎকালীন ৭০,০০০ কোটি টাকা দেওয়ার কথা ঘোষণা করাতেই ব্যাঙ্কের শেয়ার চাঙ্গা হয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। 


তুকতাক করে একের পর এক বিজেপি নেতাকে মেরে ফেলছে বিরোধীরা, চাঞ্চল্যকর দাবি প্রজ্ঞা ঠাকুরের


ঘরোয়া কারণ ছাড়া আন্তর্জাতিক ক্ষেত্রে মার্কিন প্রেসিডেন্টের চিনের সঙ্গে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের প্রস্তাবও বাজারে ফের আস্থা ফিরিয়েছে বিনিয়োগকারীদের।