নিজস্ব প্রতিবেদন: কয়েকদিন আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছিলেন, জিএসটি কমানো হবে শতাংশের পণ্যের। ২৮ শতাংশ থেকে তা কমিয়ে ১৮ শতাংশের নিচে রাখা হবে। সেই পথেই শনিবার হাঁটল জিএসটি কাউন্সিল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

এদিন নয়াদিল্লির বিজ্ঞানভবনে জিএসটি কাউন্সিলের ৩১তম বৈঠক ছিল। সেই বৈঠকেই ৩৩টি পণ্যের উপর থেকে পরিষেবা কর কমানোর সিদ্ধান্তে সিলমোহর দিল জিএসটি কাউন্সিল।


আরও পড়ুন: ভারতে থাকতে অসুবিধা হলে, পাকিস্তানে চলে যাওয়া উচিত নাসিরুদ্দিনের, তোপ শিবসেনার


কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলির উপস্থিতিতে হওয়া ওই বৈঠকে ঠিক হয়েছে, শুধুমাত্র বিলাসবহুল পণ্যগুলির উপরই ২৮ শতাংশ পরিষেবা কর চাপানো হবে। বাকি ৯৯ শতাংশের ক্ষেত্রে ১৮ বা তার কম কর নেওয়া হবে।


জানা গিয়েছে, ৩৩টি পণ্যের উপর পরিষেবা কমানো হচ্ছে। এক্ষেত্রে ১৮ শতাংশ থেকে কমে ১২ ও ৫ শতাংশ হয়ে যাচ্ছে। নতুন এই সিদ্ধান্ত পয়লা জানুয়ারি থেকেই লাগু হচ্ছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি।


আরও পড়ুন: মধ্যপ্রদেশে কংগ্রেস বিধায়কের হুমকির পর বদলি জেলাশাসক


২০১৬ সালের ১৫ সেপ্টেম্বর জিএসটি কাউন্সিল গঠন হয়। ২০১৭ সালের ১ জুলাই মধ্যরাতে দেশজুড়ে জিএসটি লাগু হয়। গত দু'বছরে ৩০বার বৈঠক হয়েছে জিএসটি কাউন্সিলের। এর মধ্যে ৯৭৯টি সিদ্ধান্ত নিয়েছে ওই কাউন্সিল।


বৈঠকের পর কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি জানিয়েছেন, এখন থেকে ৩৪টি পণ্যের উপর ২৮ শতাংশ পরিষেবা কর নেওয়া হবে। সবকটিই বিলাসবহুল পণ্য। এছাড়া কোন কোন পণ্যের উপর পরিষেবা কর কমানো হচ্ছে, সেই তালিকাও দিয়েছেন তিনি।


 



অর্থমন্ত্রী জানিয়েছেন, মনিটর, টিভি স্ক্রিন, টায়ার, পাওয়ার ব্যাঙ্ক, লিথিয়াম ব্যাটারির জিএসটি ২৮ থেকে কমিয়ে ১৮ শতাংশ করা হচ্ছে। বিশেষ চাহিদা সম্পন্নদের জন্য প্রয়োজনীয় সামগ্রীর উপর এখন থেকে ৫ শতাংশ জিএসটি নেওয়া হবে।


সিনেমার টিকিটের উপর জিএসটিওতে অদলবদল করা হয়েছে বলে তিনি জানান। ১০০ টাকা পর্যন্ত সিনেমার টিকিটে ১২ শতাংশ জিএসটি বসছে। তার বেশি দাম হলে জিএসটি দিতে হবে ১৮ থেকে ২৮ শতাংশ পর্যন্ত।


সিমেন্ট ও অটোমোবাইলি পার্টসে জিএসটির হেরফের হবে না বলে জানিয়েছেন অরুণ জেটলি। কারণ, এই দুটি পণ্যের কর কমালে সরকারের প্রায় ৩৩ হাজার কোটি টাকা রাজস্ব ক্ষতি হবে।


এছাড়া তিনি জানিয়েছেন, জিএসটি কাউন্সিল সাতজনের একটি মন্ত্রিগোষ্ঠী তৈরির সিদ্ধান্ত নিয়েছে। ওই মন্ত্রিগোষ্ঠী রাজস্বের বিষয়টি খতিয়ে দেখবে। এদিন জিএসটি নিয়ে নতুন যে সিদ্ধান্ত নেওয়া হল, তাতে সবমিলিয়ে ৫৫০০ কোটি টাকার রাজস্বের উপর প্রভাব পড়বে।