নিজস্ব প্রতিবেদন: উত্তরপূর্বাঞ্চলের রাজ্যগুলি থেকে দলে দলে রোহিঙ্গা উদ্বাস্তুরা পাড়ি জমাচ্ছে কেরলে। এমনই রিপোর্ট দিয়েছে রেল নিরাপত্তা বাহিনী। এর মধ্যেই আজ বৃহস্পতিবার মণিপুর সীমান্ত দিয়ে ৭ জন রোহিঙ্গার একটি দলকে ফেরত পাটাচ্ছে ভারত।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-মুকুল-কৈলাসের কথোপকথন ফাঁস? 'আদালতে যাব', বললেন বিজেপি নেতা


অবৈধভাবে বসাবাসকারী ওইসব রোহিঙ্গাদের এতদিন রাখা হয়েছিল অসমের শিলচরের কাছাড় সেন্ট্রাল জেলে। ২০১২ সালে এদের এদের আটক করা হয়। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে খবর, বৃহস্পতিবার এদের মণিপুরের মোরে সীমান্ত দিয়ে মায়ানমারে পাঠিয়ে দেওয়া হবে।


সম্প্রতি মায়ানমার সরকার ওইসব রোহিঙ্গা উদ্বাস্তুরা যে তাদের নাগরিক তা নিশ্চিত করেছে। ওই ৭ জন মায়ানমারের রাখাইন প্রদেশের বাসিন্দা। আজ এদের ফেরত পাঠানো হলে এটাই হবে রোহিঙ্গা উদ্বাস্তুদের প্রথম কোনও দলকে মায়ানমারে ফেরত পাঠানো।


অসম পুলিসের অ্যাডিশনাল ডিজি ভাস্করজ্যোতি মহন্ত সংবাদমাধ্যমে জানিয়েছেন, বিদেশি নাগরকিরদের দেশে ফেরানোর কাজ আগেই শুরু হয়েছে। সম্প্রতি, বাংলাদেশ ও পাকিস্তানের বেশকিছু নাগরিককে তাদের দেশে পাঠানো হয়েছে।


আরও পড়ুন-সারদা মামলায় প্রাক্তন গোয়েন্দা প্রধান পল্লবকান্তি ঘোষকে ৩ ঘণ্টা জেরা সিবিআইয়ের


উল্লেখ্য, ২০১২ সালের ২৯ জুলাই ওই ৭ উদ্বাস্তুকে আটক করা হয়। তার পর থেকেই এদের কাছাড় সেন্ট্রাল জেলে রাখা হয়েছিল। কাছাড় প্রশাসনের এক আধিকারিক সংবাদমাধ্যেম জানিয়েছেন, মহম্মদ জামাল, মাহবুল খান, মহম্মদ ইউনুস, সাবির আহমেদ, রহিমউদ্দিন ও মহম্মদ সালাম নামে ওই ৭ জনকে ফেরত পাঠানো হচ্ছে।


এদিকে, শিলচর ক্যাম্পে আটক রোহিঙ্গাদের এখনই তাদের দেশে ফেরত না পাঠানোর আর্জি জানিয়ে একটি আবেদন করা হয় সুপ্রিম কোর্টে। পাশাপাশি, মহমম্দ সালিমুল্লা ও মহম্মদ শাকির নামে দুই রোহিঙ্গা অনুপ্রবেশকারী ভারত থেকে ৪০,০০০ রোহিঙ্গাকে ফেরত পাঠানোর কেন্দ্রীয় সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে একটি জনস্বার্থ মামলা করেন। সেই মামলার শুনানি চলছে।