নিজস্ব প্রতিবেদন: রাজ্যসভার সদস্যপদের জন্য ৮ জনকে মনোনীত করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। মনোনীতদের মধ্যে রয়েছেন, প্রসিদ্ধ অধ্যাপক, সমাজকর্মী ও শিল্পীরা। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সংবিধানের ৮০ নম্বর অনুচ্ছেদ অনুসারে প্রধানমন্ত্রীর সঙ্গে পরামর্শ করে রাজ্যসভার সদস্যপদের জন্য সমাজের জ্ঞানী গুণী ব্যক্তিদের নির্বাচিত করেন রাষ্ট্রপতি। এবার রাষ্ট্রপতির মনোনয়নে রাজ্যসভার সদস্যপত পেতে চলেছেন আরএসএস-এর তাত্ত্বিক নেতা রাকেশ শর্মা, কৃষক নেতা রাম শকল, ওডিশি ভাস্কর রঘুনাথ মহাপাত্র ও ওডিশি নৃত্যশিল্পী সোনল মানসিং। 


উত্তর প্রদেশের বাসিন্দা রাম শকল দলিত সমাজের উন্নয়নের দীর্ঘদিন ধরে ব্রতী। কৃষক নেতা হিসাবেও তাঁর ভূমিকা অনস্বীকার্য। উত্তর প্রদেশের রবার্টসগঞ্জ থেকে ৩ বার লোকসভা নির্বাচনে জয়ী হয়েছেন তিনি। 



দিল্লির নেহেরু কলেজের অধ্যাপক রাকেশ সিন্হার চিন্তাবিদ হিসাবে সমাদৃত। ইন্ডিয়া পলিসি ফাউন্ডেশন নামে একটি প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা তিনি। এছাড়া বিভিন্ন সংবাদপত্রে নিয়মিত তাঁর প্রতিবেদন প্রকাশিত হয়। 


ওডিশার ধ্রুপদী স্থাপত্য সংরক্ষণের অন্যতম পুরধা রঘুনাথ মহাপাত্র। পুরীর জগন্নাথ মন্দির ও পুরীর সৌন্দর্যায়নে তাঁর ভূমিকা অনস্বীকার্য। সংসদের সেন্ট্রাল হলে রয়েছে তাঁর হাতে তৈরি ৬ ফুট উঁচু সূর্যমূর্তি। প্যারিসের বৌদ্ধ মন্দিরে রয়েছে তাঁর তৈরি কাঠের মূর্তি। 


পদত্যাগ করলেন ধর্ষণে অভিযুক্ত গুজরাট বিজেপির সহ সভাপতি


ছয় দশক ধরে ওড়িশি নৃত্যের অঙ্গনে প্রলিদ্ধ সোনল মানসিং। ভারতীয় ধ্রুপদী এই নৃত্যকলাকে গোটা বিশ্বে ছড়িয়ে দিয়েছেন তিনি।