ওয়েব ডেস্ক: আকাঙ্খা ছিল অনেক কিন্তু মিলল না প্রায় কিছুই। নরেন্দ্র মোদীর আজকের ভাষণ নিয়ে অনেকে আশঙ্কার মধ্যেও ছিলেন। আবার কি 'নোট বাতিলের' মতো কিছু ঘোষণা হবে এই ছিল আশঙ্কা। কিন্তু না, অন্তত আজ তিনি যা বলেছেন তাতে সেরকম কিছু ছিল না। তবে অনেকেই আশা করেছিলেন যে, নগদের যোগান সম্পর্কে কিছু আশার বাণী শোনাবেন মোদী। সেসব কিছুর ধার পাশ দিয়েও গেলেন না প্রধানমন্ত্রী। বিমুদ্রাকরণকে 'শুদ্ধিকরণ' বলে উল্লেখ করে বরং তিনি আজ জানিয়েই দিলেন যে তিনি গরীব মানুষের বিষয় নিয়েই ভাবিত। বক্তৃতার অধিকাংশটা জুড়ে ছিল সেই বিষয়ই। বাজেটের আগেই কার্যত বাজেট ঘোষণা করে দিলেন প্রধানমন্ত্রী। কী কী বললেন মোদী, দেখে নিন এক ঝলকে-


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

১) দেশের গরিবদের জন্য নয়া প্রকল্প চালু করছে কেন্দ্রীয় সরকার। 'সবার মাথায় ছাদ' প্রকল্প চালু করা হবে। বললেন প্রধানমন্ত্রী। শহরে ৯ লক্ষ টাকা পর্যন্ত গৃহঋণে ৪% ছাড় মিলবে। শহরে ১২ লক্ষ টাকা  পর্যন্ত গৃহঋণে ৩% ছাড় পাওয়া যাবে। গরিব, মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্তের জন্য এই  ছাড় দেওয়া হবে।


২) ব্যাঙ্কের জমা টাকায় বাড়তি সুদ পাবেন প্রবীণ নাগরিকেরা। তাঁদের সাড়ে সাত লক্ষ  পর্যন্ত জমা টাকায়  ৮ শতাংশ হারে সুদ দেবে ব্যাঙ্কগুলি। এই প্রকল্প চলবে আগামি ১০ বছর। ঘোষণা করলেন নরেন্দ্র মোদী।


৩) বাড়ি সারানো বা সংস্কারে জন্য মিলবে ব্যাঙ্ক ঋণ। গ্রামে ২ লক্ষ টাকা ঋণে ৩ শতাংশ ছাড়।


৪) ছোট ব্যবসায়ীদের জন্যও বিশেষ ছাড় ঘোষণা করেছেন মোদী। ১ কোটি টাকার বদলে এখন থেকে ছোট ব্যবসায়ীদের ২ কোটি টাকা পর্যন্ত ঋণের গ্যারান্টার হবে কেন্দ্রীয় সরকার।


৫) গর্ভবতী মহিলাদের জন্যও নয়া প্রকল্প ঘোষণা করেছেন মোদী। দেশের ৬৫০টি জেলায় গর্ভবতী মহিলাদের পুষ্টির জন্য কেন্দ্র দেবে ৬ হাজার টাকা। এই টাকা মহিলাদের অ্যাকাউন্টে সরাসরি জমা পড়ে যাবে। বর্তমানে ৪০০০ টাকা পাওয়া যায়।


৬) নোট বাতিলে ক্ষতিগ্রস্ত কৃষকদের জন্যও বিশেষ ছাড় ঘোষণা করেছেন মোদী। রবি ও খারিফ শস্য চাষের জন্য নেওয়া কৃষি ঋণে ৬০ দিন পর্যন্ত সুদে ছাড় দেবে কেন্দ্র।


৭) ৩ কোটি কিষাণ ক্রেডিট কার্ডকে ৩ মাসের মধ্যে রুপে কার্ডে পরিণত করা হবে।


গ্রামে ২ লক্ষ টাকা পর্যন্ত ঋণে ৩% ছাড় মিলবে। কৃষকদের জন্য ৬০ দিনের কৃষি ঋণ মকুব করা হবে, জানালেন প্রধানমন্ত্রী।  এছাড়াও শহরের গরিব, নিম্ন মধ্যবিত্ত , মধ্যবিত্ত এবং গ্রামীণ ক্ষেত্রের জন্য গৃহঋণে বেশ কিছু ছাড় ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।