নিজস্ব প্রতিবেদন: তাঁর তত্ত্বাবধানেই হবে ২০১৯ সালের লোকসভা নির্বাচন। রবিবার দেশের নতুন মুখ্য নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্বভার গ্রহণ করছেন সুনীল অরোরা। শনিবার অবসর নিয়েছেন মুখ্য নির্বাচন কমিশনার ওমপ্রকাশ রাওয়াত। আজ তাঁর স্থলাভিসিক্ত হচ্ছেন অরোরা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-'রয়্যাল লুকে' রিসেপশনে দীপবীর, দেখুন ফাটাফাটি ছবি


কয়েকদিন আগেই মুখ্য নির্বাচন কমিশনার হিসেবে সুনীল অরোরার নাম চূড়ান্ত করে কেন্দ্র। তাঁর নাম পাঠানো হয় রাষ্ট্রপতি ভবনে। ২০১৯ সালের লাকসভা নির্বাচন ছাড়াও আরও কিছু গুরুদায়িত্ব রয়েছে অরোরার কাঁধে। এর মধ্যে রয়েছে জম্মু ও কাশ্মীর, ওড়িশা, মহারাষ্ট্র, হরিয়ানা, অন্ধ্রপ্রদেশ, অরুণাচল প্রদেশ ও সিকিমের বিধানসভা নির্বাচন। ফলে বেশ কড়া পরীক্ষা অপেক্ষা করে রয়েছে অরোরার সামনে।


দেশের মুখ্য নির্বাচন কমিশনার হিসেবে কেউ সর্বোচ্চ ৬ বছর কিংবা ৬৫ বছর বয়স পর্যন্ত দায়িত্বে থাকতে পারেন। রীতি অনুযায়ী নির্বাচন কমিশনে বরিষ্ঠ কমিশনারকেই মুখ্য নির্বাচন কমিশনার পদে উন্নিত করা হয়।


আরও পড়ুন-প্রসেনজিতের সঙ্গে প্রেম ছিল? ইঙ্গিতে কি বোঝাতে চাইলেন ঋতুপর্ণা? 


প্রাক্তন আমলা সুনীল অরোরা নির্বাচন কমিশনে যোগ দেন ২০১৭ সালের ৩১ অগাস্ট। একসময় তিনি ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রকের সচিব পদে। এছাড়াও ছিলেন কেন্দ্রের স্কিল ডেভলপমেন্ট অ্যান্ড এন্টারপ্রনারশিপ মন্ত্রকে।


১৯৮০-র ব্যাচের রাজস্থান ক্যাডেটের এই আইএএস অফিসার দায়িত্ব সামলেছেন অর্থ, টেক্সটাইল মন্ত্রক ও প্ল্যানিং কমিশনে। কেন্দ্রীয় অসামরিক পরিবহন দফতরের সেক্রটারি হিসেবেও দায়িত্ব সামলেছেন। ১৯৯৩-১৯৯৮ সাল পর্যন্ত তিনি ছিলেন রাজস্থানের মুখ্যমন্ত্রীর সচিব।