নিজস্ব প্রতিবেদন: সবরীমালায় রজস্বলা মহিলাদের প্রবেশাধিকার সংক্রান্ত মামলায় রায় পুনর্বিবেচনা করতে রাজি হল সুপ্রিম কোর্ট। আগামী ২২ জানুয়ারি ওই রায় পুনর্বিবেচনার দাবিতে দাখিল ৪৯টি আবেদনের শুনানি করবে সর্বোচ্চ আদালত। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সবরীমালা মন্দিরে রজস্বলা মহিলাদের প্রবেশের ওপর যে প্রথাগত নিষেধাজ্ঞা ছিল গত সেপ্টেম্বরে তা খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট। এর পরই উত্তপ্ত হয়ে ওঠে পরিস্থিতি। একাধিক মহিলা মন্দিরের গর্ভগৃহে প্রবেশের চেষ্টা করে বাধা পান। 


পরিস্থিতি মোকাবিলায় ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা করে কেরলের বাম সরকার। তাতেও ছোটখাটো হিংসা রোখা যায়নি। আয়াপ্পা ভক্তদের বাধায় মন্দিরের গর্ভগৃহে ঢুকতে পারেননি কোনও মহিলা। 


ঋতব্রতর পর এবার কৌস্তভ ও সৌম্যজিত্, শৃঙ্খলাভঙ্গের দায়ে সাসপেন্ড ২ সিপিএম নেতা


গত সেপ্টেম্বরে এক ঐতিহাসিক রায়ে সবরীমালার দরজা মহিলাদের জন্য খুলে দেয় সুপ্রিম কোর্ট। ৫ বিচারপতির বেঞ্চের ৪ জনই সবরীমালার গর্ভগৃহে প্রবেশের পক্ষে রায় দেন। রায়ে আদালত জানায়, এই নিষেধাজ্ঞা ধর্মীয় আচরণ পালনের জন্য আবশ্যিক নয়। এমন নির্দেশ অস্পৃশ্যতার সামিল। 


কেরল-সহ দক্ষিণ ভারতের বিস্তীর্ণ এলাকায় আয়াপ্পার প্রচুর অনুগামী রয়েছে। পাহাড়ি জঙ্গল পেরিয়ে পৌঁছতে হয় এই মন্দিরে। বছরে মাত্র ১২৭ দিন খোলা থাকে এই মন্দিরে। প্রথাগতভাবে এই মন্দিরে ১০ - ৫০ বছর বয়সী মহিলাদের প্রবেশ নিষিদ্ধ। যার বিরুদ্ধে দীর্ঘদিন ধরে আন্দোলন চালিয়ে আসছেন নারী অধিকারপন্থী সংগঠনগুলি।