ওয়েব ডেস্ক: ফাঁসি বন্ধের পক্ষে সওয়াল শীর্ষ আদালতের। "যন্ত্রণার নয়, একজন মানুষের শান্তির মৃত্যুই কাম্য। শান্তিপূর্ণ মৃত্যুর সমতুল্য কিছু নেই। তাই ফাঁসির চেয়ে শান্তিপূর্ণ মৃত্যুদণ্ডের উপায় ভাবা উচিত।" এমনই পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি দীপক মিশ্রার নেতৃত্বাধীন বেঞ্চের। ফাঁসির চেয়ে 'সহজ ও শান্তিপূর্ণ' মৃত্যুদণ্ডের উপায় ভাবতে সরকারের কাছে আর্জি জানাল ভারতের সর্বোচ্চ ন্যায়ালয়। শীর্ষ আদালতের তরফে এই মর্মে একটি নোটিসও পাঠানো হয়েছে কেন্দ্রকে। যেখানে বলা হয়েছে, ফাঁসির চেয়ে কম যন্ত্রণাদায়ক মৃত্যুর উপায় নিয়ে ভাবুক আইনসভা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সুপ্রিম কোর্ট বলে, সংবিধান অনুযায়ী ৩০ বছর আগে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যু এবং মৃত্যু না হওয়া পর্যন্ত ঝুলিয়ে রাখার পক্ষে রায় দিয়েছিল আদালত। তবে ভারতীয় সংবিধান সর্বদাই পরিস্থিতির প্রেক্ষিতে পরিবর্তন সাপেক্ষ। তাই একসময় যেটা বৈধ ছিল, পরবর্তী ক্ষেত্রে সেটা পরিস্থিতির বিচারে অবৈধ হতেই পারে।


আরও পড়ুন, 'টয়লেটে যেতে গিয়ে ভুল করে চেয়ারে বসে পড়ি', সাফাই রাধে মা-র


উল্লেখ্য, ফাঁসির বৈধতাকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে একটি জনস্বার্থ মামলা করেন আইনজীবী ঋষি মালহোত্রা। সংবিধানে বলা হয়েছে মৃত্যুদণ্ডের সাজাপ্রাপ্ত আসামীর ক্ষেত্রে ফাঁসিই একমাত্র উপায়। তাকে চ্যালেঞ্জ করেই আদালতে মালহোত্রা বলেন, মৃত্যুর সময় মানুষের ন্যূনতম সম্মান পাওয়ার অধিকার রয়েছে। একইসঙ্গে তুলনামূলক শান্তিপূর্ণ মৃত্যুর অধিকারও রয়েছে। কিন্তু ফাঁসির সময় যে যন্ত্রণা সহ্য করতে হয় কোনও ব্যক্তিকে, তাতে তার সেই অধিকার খর্ব হয়।


শীর্ষ আদালত ঋষি মালহোত্রার মতে সায় দেয়। তিন সপ্তাহ পর পরবর্তী শুনানি। এরমধ্যে সুপ্রিম কোর্টে হলফনামা দিয়ে তাদের অবস্থান জানাতে হবে।


আরও পড়ুন, কালো টাকার বিরুদ্ধে কষাঘাত, বাতিল ২ লক্ষ ভুয়ো কোম্পানির রেজিস্ট্রেশন