নিজস্ব প্রতিবেদন: অসমের জাতীয় নাগরিক পঞ্জির সমন্বয়কারী অফিসার প্রতীক হাজেলাকে পদ থেকে সরানোর নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। কারণ ব্যাখ্যা না করা হয়নি আদালতের তরফে। তবে, সূত্রের খবর হাজেলার বিরুদ্ধে তথ্য অনিয়মের অভিযোগ জমা পড়েছিল বিভিন্ন রাজনৈতিক দলের থেকে। এর মধ্যে অন্যতম ছিল অসমের শাসক দল বিজেপি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আইএএস অফিসার হাজেলাকে মধ্যপ্রদেশে স্থানান্তরিত করতে সরকারকে নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। এ বিষয়ে সরকারের আইনজীবী অ্যাটর্নি জেনারেল কেকে বেণুগোপাল কারণ ব্যাখ্যা চান প্রধান বিচারপতির কাছে। প্রধান বিচারপতি রঞ্জন গগৈ বলেন, কারণ তো রয়েছেই। কারণ ছাড়া নির্দেশ হয় কি? অবশ্য সেই নির্দেশে কারণ  ব্যাখ্যা করা হয়নি।



উল্লেখ্য, ১৯৯৫ ব্যাচের অসম-মেঘালয়ের আইএএস অফিসার হাজেলার তত্ত্ববধানে প্রায় ৫ হাজার কর্মী কাজ করেছেন এনআরসি-র জন্য। চূড়ান্ত তালিকা প্রকাশ হওয়ার পর ব্যাপক গরমিলের অভিযোগ ওঠে এনআরসি কর্তৃপক্ষের বিরুদ্ধে। অসমের বিজেপি নেতৃত্বের অভিযোগ ছিল, অধিকাংশ হিন্দুদের নাম অপ্রত্যাশিতভাবে বাদ পড়েছে। যাঁরা প্রকৃত নাগরিক বলে দাবি বিজেপির। প্রতীক হাজেলা বিরুদ্ধে প্রকৃত নাগরিকের নাম বাদ পড়ার অভিযোগ এনে মামলা করে মুসলিম সংগঠনগুলিও। 


আরও পড়ুন- সুপ্রিম কোর্টের পরবর্তী প্রধান বিচারপতি হতে পারেন বিচারপতি শরদ বোবডে