নিজস্ব প্রতিবেদন : রাজনীতিতেও এবার স্বচ্ছ অভিযান। দুর্বৃত্তায়ন রুখতে নেতাদের ফৌজদারি রেকর্ডের বিবরণ দলীয় ওয়েবসাইটে তুলতে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। এমনকি প্রার্থীদের অপরাধের রেকর্ডও ওয়েবসাইটে তোলার নির্দেশ দিয়েছে সর্বোচ্চ আদালত।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

শীর্ষ আদালতের নির্দেশ, এ ব্যাপারে রাজনৈতিক দলগুলিকে বিস্তারে জানাতে হবে যে সেই অভিযোগের ভিত্তিতে অভিযুক্তদের আদৌ কোনও শাস্তি হয়েছিল কিনা। দলীয় ওয়েবসাইটের পাশাপাশি সংবাদমাধ্যম, সোশ্যাল মিডিয়াতেও বিস্তারে জানাতে হবে। তারপর সেরকম কাউকে নির্বাচনে প্রার্থী করা হলে, কেন করা হল, তারও ব্যাখ্যা ওয়েবসাইটে সংশ্লিষ্ট দলকে দিতে হবে। ভোটে জয়ের সম্ভাবনা রয়েছে, এই যুক্তিতে কোনও অভিযুক্তকে প্রার্থী করা ঠিক নয় বলে স্পষ্ট মত সুপ্রিম কোর্টের।





সুপ্রিম কোর্ট আরও বলেছে, যদি কোনও রাজনৈতিক দল এই নির্দেশ অমান্য করে বা নির্বাচন কমিশন সেই অনুযায়ী ব্যবস্থা না নেয়, তবে তা আদালত অবমাননা হিসেবেই গণ্য হবে। প্রসঙ্গত, আইনজীবী অশ্বিনী কুমার উপাধ্যায় ও অন্যান্যদের দায়ের করা আদালত অবমাননা সংক্রান্ত আবেদনের প্রেক্ষিতেই আজ এই রায় দিয়েছে শীর্ষ আদালত। উল্লেখ্য, এর আগে ২০১৮-র সেপ্টেম্বরে সুপ্রিম কোর্টের ৫ বিচারপতির ডিভিশন বেঞ্চ, অপরাধের সঙ্গে যুক্ত এমন কাউকে দলে অন্তর্ভুক্তিকরণ ও ভোটে প্রার্থী করা বন্ধ করতে কেন্দ্রীয় সরকারকে অবিলম্বে আইন প্রণয়ন করতে নির্দেশ দিয়েছিল।


আরও পড়ুন, দিল্লিকে সামনে রেখে দিলীপকে খোঁচা সাংসদ স্বপন দাশগুপ্তের, তেড়ে জবাব বিজেপি রাজ্য সভাপতির


আরও পড়ুন, নির্ভয়ার ধর্ষক পবন গুপ্তাকে আইনি সাহায্য দেওয়ার প্রস্তাব দিল দিল্লির আদালত


সুপ্রিম কোর্টের নির্দেশের পরিপ্রেক্ষিতে কংগ্রেস মুখপাত্র জয়দীপ শেরগিল দাবি করেন, "ওয়েবসাইটে তথ্য দিলে সব চেয়ে বেকায়দায় পড়বে বিজেপি।" পাশাপাশি সুপ্রিম কোর্টের নির্দেশকে স্বাগত জানিয়েছেন সিপিআইএম পলিটব্যুরো সদস্য মহম্মদ সেলিমও।