নিজস্ব প্রতিবেদন: ষষ্ঠ দফা ভোটের মুখে বিরোধীদের ৫০ শতাংশ ভিভিপ্যাটের আর্জি সরাসরি খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। মঙ্গলবার, ভিভিপ্যাট নিয়ে গত ৮ এপ্রিলের সুপ্রিম কোর্টের রায়ের পুনির্বেবচনার আর্জিতে সায় দিল না প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের বেঞ্চ। ওই রায়ে নির্বাচন কমিশনকে নির্দেশ দেওয়া হয়েছিল, লোকসভা কেন্দ্রের একটি বিধানসভার অন্তর্গত ৫টি বুথে ভিভিপ্যাট নিযুক্ত করতে হবে। কমিশন যেখানে একটি ভিভিপ্যাট রাখার সিদ্ধান্ত নেয়। সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী, ভিভিপ্যাটের বন্টন হবে র্যানডম প্রসেসে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


বিরোধী দলের আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভি বলেন, আদালতের কাছে ৫০ শতাংশ ভিভিপ্যাটের আর্জি করা হয়। বিচারপতিরা এই আবেদনের গুরুত্ব বুঝে মাত্র ২ শতাংশ বৃদ্ধির নির্দেশ দিয়েছে। আজ তাঁদের ৫০ শতাংশের দাবি থেকে সরে ২৫ বা ৩৩ শতাংশ ভিভিপ্যাট রাখার আর্জি করেন আইনজীবী মনু সিঙ্ঘভি। একই দাবিতে সরব হন আইনজীবী কপিল সিব্বলও। এ দিন আদালতে উপস্থিত ছিলেন ২১টি বিরোধী দলের প্রতিনিধি হয়ে অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নায়ডু, ন্যাশনাল কনফারেন্স নেতা ফারুক আবদুল্লা এবং সিপিআই নেতা ডি রাজা।


আরও পড়ুন- পঞ্চম দফায় সন্ধ্যা ৬টা পর্যন্ত ভোট পড়ল ৬২.৮০ শতাংশ, ভোটদানে প্রথম পশ্চিমবঙ্গ


কমিশনের তরফে প্রথম থেকেই দাবি করা হয়, ৫০ শতাংশ ভিভিপ্যাট নিয়োগ করা এই মুহূর্তে পরিকাঠামোগতভাবে সমস্যা রয়েছে। তা ছাড়া, গণনার সময় কমপক্ষে ৫ দিন লাগতে পারে। যদিও বিরোধীদের দাবি, এই মুহূর্তে সুপ্রিম কোর্টের রায় অনুযায়ী মাত্র ২ শতাংশ ভিভিপ্যাট ব্যবহার করা হচ্ছে। যা মোট ভোটারের নিরিখে যথাযথ নয় বলে বিরোধীরা অভিযোগ করেন।