নিজস্ব প্রতিবেদন : ধর্ষণের শিকার হলেই ক্ষতিপূরণ বাবদ ৬ হাজার থেকে ৬৫০০ টাকা ধার্য করে সুপ্রিম কোর্টের ভর্ৎসনার সম্মূখীন হল মধ্যপ্রদেশ সরকার। আদালতের প্রশ্ন, 'নির্ভয়া তহবিল থেকে সবচেয়ে বেশি টাকা পাওয়ার পরও কেন ক্ষতিপূরণ দেওয়ার ক্ষেত্রে ৬ হাজার বা ৬৫০০ টাকা দেওয়া হবে?'


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

গত মাসেই সুপ্রিম কোর্টের পক্ষ থেকে সব রাজ্যগুলিকে অ্যাফিডেভিড দাখিল করতে বলা হয়েছে। যেখানে বলা থাকবে তাদের রাজ্যে ধর্ষিতাদের নির্ভয়া তহবিল থেকে এখনও পর্যন্ত কীভাবে ও কত টাকা ক্ষতিপূরণ দেওয়া হয়েছে। যদিও এখনও ২৪টি রাজ্য সেই অ্যাফিডেভিড জমা করেনি।


এ দিন বিচারপতি মদন বি লকুর ও বিচারপতি দীপক গুপ্তর ডিভিশন বেঞ্চে মামলাটি ওঠে। মধ্যপ্রদেশ সরকারের কাছে শীর্ষ আদালত জানতে চায়, ওই রাজ্যের ১৯৫১টি ধর্ষণের ঘটনায় নির্ভয়া তহবিল থেকে এখনও পর্যন্ত কত টাকা ক্ষতিপূরণ দেওয়া হয়েছে। জবাবে আদালত জানতে পারে নির্যাতিতাদের ক্ষতিপূরণ বাবদ ৬ হাজার বা ৬৫০০ টাকা করে দেওয়া হয়েছে। এরপরই তীব্র ভর্ৎসনা করে বিচারপতি লকুর ও বিচারপতি দীপক গুপ্ত বলেন, "আপনারা এই তহবিল থেকে সবচেয়ে বেশি টাকা নিয়েছেন। আপনাদের লজ্জা হওয়া উচিত।" তাঁদের ফের প্রশ্ন, একজন ধর্ষিতার ক্ষতিপূরণ মূল্য মাত্র ৬ হাজার টাকা? আপনারা কি তাদের দান করছেন?


আরও পড়ুন- বরাদ্দ কমল তামিলনাড়ুর, কাবেরীর জলের অধিকার বাড়ল কর্নাটকের