নিজস্ব প্রতিবেদন: করোনার দ্বিতীয় ঢেউয়ে ত্রস্ত দেশ। দিকে দিকে অক্সিজেনের হাহাকার। এই পরিস্থিতিতে অক্সিজেনের সঠিক বণ্টনের বিষয়ে নজর রাখতে ১২ সদস্য়ের একটি টাস্ক ফোর্স তৈরি করল সুপ্রিম কোর্ট।  শীর্ষ আদালতের তৈরি এই ন্যাশনল টাস্ক ফোর্সের নেতৃত্বে রয়েছেন পশ্চিমবঙ্গ স্বাস্থ্য ও বিজ্ঞান বিশ্ববিদ্য়ালয়ের প্রাক্তন উপাচার্য ডাক্তার ভবতোষ বিশ্বাস। এছাড়া রয়েছেন, গুরুগ্রাম মেদান্ত হাসপাতাল ও হার্ট ইনস্টিটিউটের চেয়ারপার্সন ডাক্তার নরেশ তেহরন-সহ দিল্লি, বেঙ্গালুরু ও মুম্বইয়ের চিকিৎসকরা। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

অক্সিজেনের সঠিক বণ্টন নিয়ে বারবার কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়িয়েছেন এরাজ্যের মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়। পশ্চিমবঙ্গকে পর্যাপ্ত অক্সিজেন না দেওয়ার অভিযোগ করেছেন তিনি। রাজ্য়ের বরাদ্দ অক্সিজেন অন্য় রাজ্যকে দিয়ে দেওয়ারও অভিযোগ করেছেন। অন্যদিকে কার্যত প্রধানমন্ত্রীর থেকে হাতজোড় করে অক্সিজেন চেয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। অক্সিজেন চেয়ে অন্য়ান্য় রাজ্য়েরও দ্বারস্থ হয়েছেন তিনি। অক্সিজেনের অভাবে প্রত্য়েকদিনই দেশের বিভিন্ন প্রান্তে মৃত্যু বেড়ে চলেছে। এই পরিস্থিতিতে অক্সিজেনের সঠিক বণ্টনের বিষয়ে নজরদারিতে সুপ্রিম কোর্ট যে ১২ সদস্যের টাস্ক ফোর্স তৈরি করেছে, তা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।    


আরও পড়ুন: অসমের মুখ্যমন্ত্রী পদে সর্বানন্দ নাকি হিমন্ত, গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত Nadda-র সঙ্গে বৈঠকে
 
দেশে ঊর্ধ্বমুখী করোনা গ্রাফ। গত তিনদিন ধরে দৈনিক সংক্রমণ ৪ লক্ষের উপরে। গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৪ লক্ষ ১ হাজার ৭৮ জন। গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু হয়েছে ৪ হাজার ১৮৭ জনের। শনিবার করোনা থেকে সংক্রমণমুক্ত হয়েছেন ৩ লক্ষ ১৮ হাজার ৬০৯ জন। ফলে দেশে মোট সুস্থের সংখ্যা ১ কোটি ৭৯ লক্ষ ৩০ হাজার ৯৬০ জন। বর্তমানে দেশে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৩৭ লক্ষ ২৩ হাজার ৪৪৬ জন। করোনা আক্রান্ত প্রথম ১০টি রাজ্যের মধ্যে শীর্ষে রয়েছে মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, দিল্লি ও কেরল। অতিমারি রুখতে আজ থেকে কেরলে শুরু হয়েছে ১৪ দিনের লকডাউন। সোমবার তামিলনাড়ু ও কর্ণাটকেও ১৪ দিনের লকডাউন শুরু হয়েছে।


আরও পড়ুন: জেলে ভিড় কমাতে গ্রেফতারিতে রাশ, নির্দেশ সুপ্রিম কোর্টের