নিজস্ব প্রতিবেদন:  জম্মু ও কাশ্মীরের বাসিন্দাদের বিশেষ সু‌যোগ সুবিধা ও অধিকার থাকবে কিনা তা নিয়ে আজ সিদ্ধান্ত নেবে সুপ্রিম কোর্ট। সংবিধানের ৩৫এ অনুচ্ছেদ অনুসারে কাশ্মীরিদের দেওয়া ওই বিশেষ সু‌যোগ সুবিধা তুলে দেওয়ার দাবি নিয়ে সুপ্রিম কোর্টে মামলা করে ‘উই দ্য সিটিজেন্স’ নামে একটি সংগঠন। সেই মামলায় রায় দেবে সুপ্রিম কোর্টের ৩ সদস্যের বেঞ্চ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

উল্লেখ্য, ১৯৫৪ সালে রাষ্ট্রপতির নির্দেশে সংবিধানের সঙ্গে ৩৫এ অনুচ্ছেদ ‌যোগ করা হয়। কিন্তু প্রশ্ন উঠেছে দেশের সব নাগরিকের অধিকার ‌যেখানে সমান সেখানে জম্মু ও কাশ্মীরের জন্য বিশেষ ব্যবস্থা কেন?


এ মাসের গোড়ার দিকে এক সভায় আরএসএস প্রচারক রূপেশ কুমার দাবি করেন ৩৫এ ধারা সংবিধানের পরিপন্থী। তাই একে বাতিল করা হোক। কারণ এতে ভারতীয় সংবিধানের মৌলিক চরিত্র খর্ব হয়।


এদিকে, রাজ্যের বিশেষ অধিকার কেড়ে নেওয়া হলে গোটা উপত্যকা জুড়ে বিক্ষোভ আন্দোলন শুরু হবে বলে হুমকি দিয়ে রেখেছে বিচ্ছিন্নতাবাদী নেতারা। সৈয়দ আলি শাহ গিলানি, মিরওয়াইজ ওমর ফারুক সহ একাধিক নেতা বিক্ষোভ দেখানোর কথা জানিয়েছেন। তাদের দাবি রাজ্যের মানুষের ওই অধিকার কেড়ে নিলে উপত্যকায় প্যালেস্তাইনের মতো পরিস্থিতির সৃষ্টি হবে।


আরও পড়ুন-মুখ্যমন্ত্রীর পাড়ায় ডেঙ্গির থাবা, আক্রান্ত গৃহবধূ