নিজস্ব প্রতিবেদন: খবরের কেন্দ্রবিন্দু এখন সুপ্রিম কোর্ট। এ ক’দিন আরও শিরোনামে থাকার সম্ভাবনা রয়েছে। আগামিকাল, সবরীমালা এবং রাফাল মামলার পুনর্বিবেচনার আবেদন খতিয়ে দেখবে সুপ্রিম কোর্ট। অযোধ্যা জমি বিবাদ মামলা রায়ের পর এই দুটিও বেশ হাইপ্রোফাইল মামলা বলে মনে করছেন বিশেষজ্ঞরা। রাজনৈতিকভাবে তাত্পর্য রয়েছে এই দুটি মামলার।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

গত বছর সেপ্টেম্বরে সবরীমালা মন্দিরে আয়াপ্পা দর্শনে সব বয়সের মহিলাদের প্রবেশের অনুমতি দিয়েছিল সুপ্রিম কোর্ট। এই রায় নিয়ে প্রবল রাজনৈতিক চাপানউতর তৈরি হয়। মহিলাদের আয়াপ্পা দর্শনে বাধা দেয় বিক্ষুব্ধ ভক্তরা। এই বিক্ষোভে বিজেপি এবং কংগ্রেসকেও দেখা গিয়েছে অপ্রত্যক্ষভাবে সমর্থন করতে। ওই রায়ের পুনর্বিবেচনার দাবিতে ৬৪টি আবেদন জমা পড়ে সুপ্রিম কোর্টে। জানা যাচ্ছে, রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন ৫ সদস্যের বেঞ্চ শুনানি করবে আগামিকাল।



আরও পড়ুন- বাবরি ধ্বংসে জড়িত করসেবকদের বিরুদ্ধে মামলা তুলে নেওয়া হোক, মোদীকে চিঠি হিন্দু মহাসভার


রাফাল চুক্তি নিয়ে মোদী সরকারের বিরুদ্ধে যে অভিযোগ উঠেছিল, গত বছর ১৪ ডিসেম্বর খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট। ‘ক্লিনচিট’ দেওয়া হয় মোদী সরকারকে। উল্লেখ্য, ২০১৯ লোকসভা নির্বাচনে রাফাল ইস্যু অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিজেপিকে বিঁধতে বিরোধীদের হাতে অন্যতম হাতিয়ার ছিল রাফাল। মোদী সরকারের বিরুদ্ধে রাফাল দুর্নীতি অভিযোগ এনে উঠতে-বসতে তোপ দাগেন রাহুল গান্ধী। রাফাল নিয়ে সুপ্রিম কোর্টের এই রায়কে খতিয়ে দেখবে প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের বেঞ্চ। আগামী ১৭ নভেম্বরে কার্যকাল শেষ হচ্ছে প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের। অবসরের আগেই অযোধ্যা মামলার মতো ঐতিহাসিক রায় দিয়েছেন তিনি।