নিজস্ব প্রতিবেদন: সংখ্যালঘুর মর্যাদা দিতে হবে প্রতিটি রাজ্যের জনসংখ্যার ভিত্তিতে।  সুপ্রিম কোর্টে দাখিল করা এমন এক জনস্বার্থ মামলা খারিজ করে দিল সুপ্রিম কোর্ট।  পাশাপাশি ওই পিটিশনে আবেদন করা হয়, দেশের ৮ রাজ্যে হিন্দুদের সংখ্যালঘুরমর্যদা দেওয়া হোক। ওই আবেদন নিয়ে সময় নষ্ট করতে অস্বীকার করল শীর্ষ আদালত।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-"দেশ বিভাজন চলবে না" শান্তিপূর্ণ আন্দোলনের বার্তা দিয়ে ফের প্রতিবাদ মিছিলে মমতা


কোনও বিশেষ রাজ্যে কোন ধর্মের মানুষদের সংখ্যালঘুর মর্যাদা দেওয়া হবে তা তা নিয়ে কোনও গাইডলাইন তৈরি করা সম্ভব নয়। এমনটাই জানিয়ে দিল সুপ্রিম কোর্ট।  প্রসঙ্গত,সুপ্রিম কোর্টে ওই আবেদন করেছিলেন অশ্বনী উপাধ্যায় নামে বিজেপির এক নেতা ও আইনজীবী।


প্রতিটি রাজ্যে জনসংখ্যার বিচারে কোনও ধর্মীয় গোষ্ঠীকে সংখ্যালঘু ঘোষণা করা হোক এমন আবেদন করা হয়। গত জুলাই মাসে এ ব্যাপারে অ্যাটর্নি জেনারেলকে সাহায্য করতে বলে সুপ্রিম কোর্ট। অশ্বনী উপাধ্যায়কে তাঁর আবেদনের একটি কপি অ্যাটর্নি জেনারেলের অফিস জমা দিতে বলে আদালত। তার পরেই এই রায় দিল সুপ্রিম কোর্ট।



 আরও পড়ুন-ভুল বোঝানো হচ্ছে সংখ্যালঘু সমাজের একাংশকে, বুধবার মেটিয়াবুরুজে সভা করবেন অভিষেক


অন্যদিকে, মুর্শিদাবাদে ট্রেনে অগ্নিকাণ্ডের ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত চেয়ে আবেদন করেন অশ্বনী উপাধ্যায়। সেই আবেদন খারিজ করে দেয় আদালত। প্রধান বিচারপতি এএস বোবদে বলেন, গোট দেশের সব মামলার শুনানি এখানে হবে না। শীর্ষ আদালত কোনও জেলা আদালত নয়।