জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য বড় খবর। মাতৃত্বকালীন ছুটি নিয়ে বড় সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। সাধারণ মায়েদের মতো সারোগেট মায়েরাও এবার মাতৃত্বকালীন ছুটি পাবেন। এমনটাই সিদ্ধান্ত নিল কেন্দ্র। সারোগেট মায়েরা এখন থেকে ১৮০ দিনই ছুটি পাবেন। পাশাপাশি সন্তানের বাবাও পাবেন ছুটি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-রাজ্যে নয়া জঙ্গি মডিউল? পশ্চিম বর্ধমানের কাঁকসায় STF-র জালে 'লিঙ্কম্য়ান'!


গর্ভ ভিন্ন। তা বলে কি দায়িত্ব কম? সারোগেট মায়েদের এই সমস্যার কথাটি এতদিন সরকার ভেবে দেখেনি। তবে এবার তা দেখল। এবার ১৮০ দিন সন্তান পালনের জন্য ছুটি পাবেন মা। তবে রয়েছে শর্ত। কেন্দ্রের বক্তব্য হল, এক্ষেত্রে দুটি সন্তানের ক্ষেত্রেই ওই ছুটি পাওয়া যাবে। তৃতীয় সন্তানের ক্ষেত্রে ওই সুবিধে পাওয়া যাবে না।


মায়েদের পাশাপাশি বাবাদের জন্য ছুটির কথা ঘোষণা করেছে কেন্দ্র। এক্ষেত্রে সন্তানের বাবা পাবেন ১৫ দিনের পিতৃত্বকালীন ছুটি। তবে তা সন্তান জন্মের ৬ মাসের মধ্যে। তিনিও দুই সন্তানের ক্ষেত্রে ওই সুবিধে পাবেন।


স্বাভাবিক কারণেই সন্তান জন্মের ক্ষেত্রে ছুটি পেয়ে থাকেন মায়েরা। কেন্দ্র ও রাজ্য সরকারের কর্মচারীদের ক্ষেত্রে একই নিয়ম। কিন্তু সারোগেট মায়েদের ক্ষেত্রে সেই নিয়ম ছিল না। তারা এতদিন বঞ্চিতই ছিলেন। এনিয়ে ক্ষোভ ছিল সারোগেট মায়েদের ক্ষেত্রে। এনিয়ে মামলাও হয় রাজস্থান হাইকোর্টে। আদালতের তরফে জানিয়ে দেওয়া হয় গর্ভ ভাড়া নিয়ে কেউ মা হলে তারাও ছুটি পাওয়ার অধিকার রয়েছে। শেষপর্যন্ত নিয়ম বদল করে সারোগেট মায়েদের দাবি মেনে নিল কেন্দ্র।



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)