ওয়েব ডেস্ক: প্যারিস জলবায়ু চুক্তি স্বাক্ষর (২০১৫) করে ভারত কোটি কোটি ডলার আর্থিক সহায়তা পেয়েছে, মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের এই দাবিকে নস্যাৎ করে পাল্টা জবাব দিলেন ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। এদিন নিউ দিল্লিতে সাংবাদিকদের মুখোমুখি হয়ে বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ মার্কিন রাষ্ট্রপতির দাবি উড়িয়ে পাল্টা বলেন, "ডোনাল্ড ট্রাম্প যা বলছেন, তা একেবারেই বাস্তব নয়। কোনও চাপে পড়ে অথবা কোনও রকম সুবিধার কথা মাথায় রেখে প্যারিস জলবায়ু চুক্তি স্বাক্ষর করেনি ভারত। বরং পরিবেশ রক্ষার তাগিদ এবং দায়িত্ববোধ থেকেই প্যারিস জলবায়ু চুক্তি স্বাক্ষর করা হয়েছে।"  


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পরিবেশ রক্ষার উদ্যোগকে সামনে রেখে বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ আরও বলেন, "আমরা ৫০০০ বছর ধরে প্রকৃতিকে বাঁচানোর জন্য পুজো করে আসছি। এটা আমাদের ঐতিহ্য, আমাদের সংস্কৃতি। কেউ যদি মনে করেন আমরা আর্থিক সাহায্যের জন্য প্যারিস জলবায়ু চুক্তি স্বাক্ষর করেছি, সেটা তাঁর ভুল ভাবনা। আমরা প্রকৃতির কাছে অঙ্গীকারবদ্ধ। এই চুক্তিতে আমেরিকা থাকুক, আর নাই বা থাকুক, ভারত থাকবেই।"  


প্যারিস জলবায়ু চুক্তি ছাড়াও এদিন ভারত-আমেরিকা সম্পর্ক নিয়েও সাংবাদিকদের প্রশ্নের সম্মুখীন হন সুষমা স্বরাজ। বর্তমান সময়ে ভারত-আমেরিকা সম্পর্ক নিয়ে প্রশ্নের জবাবে সুষমা স্বরাজ বলেন, "ওবামা জামানায় যেভাবে ভারত-মার্কিন সম্পর্কের উন্নতি হয়েছিল ট্রাম্পের শাসনেও ঠিক তেমনটাই আছে। এখনও পর্যন্ত নরেন্দ্র মোদী তিনবার মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কথা বলেছেন। পারষ্পরিক উন্নতি সাধনের মধ্য দিয়েই দুই দেশের সম্পর্কের উন্নতি হচ্ছে"।