নিজস্ব প্রতিবেদন: নোট বাতিলের পরই সন্দেহজনক কোম্পানিগুলির বিরুদ্ধে পদক্ষেপ করতে শুরু করেছে কেন্দ্রীয় সরকার। রবিবার কেন্দ্রীয় কর্পোরেট বিষয়ক মন্ত্রক বিজ্ঞপ্তি দিয়ে জানাল, গত দু'বছর বা তার বেশি সময় ধরে নিষ্ক্রিয় রয়েছে, এমন ২.২৪ লক্ষ কোম্পানিকে বন্ধ করা হয়েছে। এর মধ্যে রয়েছে বেশ কিছু রয়েছে ভুয়ো কোম্পানিও। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

৫৬টি ব্যাঙ্কের কাছ থেকে ৩৫ হাজার কোম্পনির মোট ৫৮ হাজার ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্যের ভিত্তিতে সংশ্লিষ্ট কোম্পানিগুলির বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে কেন্দ্র। নোট বাতিলের পর পাঁচশো ও হাজার টাকার নোটে ১৭ হাজার কোটি টাকা জমা করেছে এই কোম্পানিগুলি। একটি কোম্পানিরই ২,১৩৪টি অ্যাকাউন্টের খোঁজ মিলেছে। সেই সব অ্যাকাউন্টে নেগেটিভ ব্যালান্স ছিল। অথচ নোটবন্দির পর লেনদেন হয়েছে ২,৪৮৪ কোটি টাকা। 


ওই কোম্পানিগুলির ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ করে দেওয়া হয়েছে। তাদের স্থাবর ও অস্থাবর সম্পত্তির কেনাবেচাও নিষিদ্ধ করেছে সরকার। এই কোম্পানিগুলির লেনদেন বন্ধ করার জন্য রাজ্য সরকারকেও ব্যবস্থা নিতে বলা হয়েছে। একটি বিশেষ টাস্ক ফোর্স গঠন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই টাস্কফোর্সের নেতৃত্বেই কালো টাকা বিরোধী এই অভিযান চালানো হয়েছে। পরপর কয়েকটি আর্থিক বছরে আয়-ব্যায়ের তথ্য না দেওয়ায়  ৩.০৯ লক্ষ কোম্পানির ডিরেকটরের বিরুদ্ধে পদক্ষেপ করেছে কর্পোরেট বিষয়ক মন্ত্রক।


আরও পড়ুন, ৪৭-এর মধ্যে বিশ্বে সর্বাধিক উচ্চ ও মধ্য আয়ের দেশ হবে ভারত: বিশ্বব্যাঙ্ক