ব্যুরো: পোকায় কাটছে তাজমহল! অতটা না হলেও কিছুটা তো বটেই। পতঙ্গের হানায় বিপন্ন প্রেমের সৌধের শুভ্র সমুজ্জ্বল ভাবমূর্তি। তাজমহলের সাদা দেওয়ালে যেখানেই বসছে পোকার দল, সেখানেই সবুজ রঙের ছোপ পড়ে যাচ্ছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বহরে বাড়তে থাকা শহর আর সংখ্যায় বাড়তে থাকা কলকারখানা তাজমহলের সৌন্দর্যকে চোখ রাঙাচ্ছে অনেকদিন থেকেই। যমুনার দূষণ, বৃষ্টির জলের অ্যাসিড, কার্বনের গুঁড়ো তাজমহলের শুভ্র গৌরবে নিরন্তর আঘাত হেনে চলেছে। এবার পতঙ্গের হানায় আক্রান্ত মুমতাজ বেগমের অন্তিম আশ্রয়।


এক ধরনের পোকা, যার বৈজ্ঞানিক নাম গোয়েলডিরিচিনোমাস। যমুনা তিরের দূষিত জলাভূমিতে জন্ম নেয় এধরনের পোকা। প্রজনন ঋতু এলেই পোকার দল ছুটে যায় সাদা সৌধের আকর্ষণে। তাজমহলের দেওয়ালেই হয় মিলনপর্ব। আর সেখানেই সমস্যা...। দেওয়ালের যেখানে পোকা বসছে, সেখানেই সবুজ দাগ হয়ে যাচ্ছে।


পুরাতত্ত্ববিদদের একাংশ বলছেন, এই দাগ সহজেই জল দিয়ে ধুয়ে ফেলা যায়।


কিন্তু জল দিয়ে দাগ ধুয়ে ফেলা কি পাকাপাকি সমাধান হতে পারে? পুরাতত্ত্ববিদদের বক্তব্য, যমুনা তিরের দূষিত জলাভূমি এই ধরনের পোকার আতুড়ঘর। পোকার বংশবিস্তার রোধে আগে দূষণ ঠেকাতে জোর দেওয়া উচিত বলে মনে করেন তাঁরা।


কথায় বলে প্রেম হৃদয়কে ক্ষতবিক্ষত করে। আর পোকায় ক্ষতবিক্ষত করছে প্রেমের সৌধকে। পরিত্রাণ চায় শাহজাহানের ভালবাসার অভিজ্ঞান।