নিজস্ব প্রতিবেদন : করোনাভাইরাস পরিস্থিতিতে লকডাউনে বন্ধ ছিল দশম ও একাদশ শ্রেণীর বোর্ডের পরীক্ষা। আনলকের পরেও সেই পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত নিল তামিলনাড়ু সরকার। পরীক্ষা না নিয়েই সকলকে পাশ করিয়ে দেওয়া হবে বলে ঘোষণা করলেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এডাপ্পাডি কে পালানিস্বামী। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কিন্তু পরীক্ষা ছাড়া কোন ভিত্তিতে নম্বর দেওয়া হবে? তামিলনাড়ু সরকারের নির্দেশিকা অনুযায়ী স্কুলের কোয়ার্টারলি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তি করে দেওয়া হবে ৮০% নম্বর। বাকি ২০% দেওয়া হবে স্কুল বন্ধ হওয়া পর্যন্ত সেই শিক্ষাবর্ষে সেই শিক্ষার্থীর হাজিরার উপর ভিত্তি করে। 


করোনাভাইরাস পরিস্থিতিতে বই-খাতার অভাব, অনলাইন ক্লাসে সমস্যা ইত্যাদিকে দায়ী করে পরীক্ষার বিরুদ্ধে সোশ্যাল মিডিয়ায় সরব হয়েছেন বিভিন্ন রাজ্যের ছাত্রছাত্রীরা। পরীক্ষা দিতে গিয়ে সংক্রমণ হওয়ারও আশঙ্কা করছেন কেউ কেউ। সেদিকে তাকিয়েই পরীক্ষায় সকলকে পাশ করানোর সিদ্ধান্ত তামিলনাড়ু সরকারের। 



তবে, নম্বর প্রদানের পদ্ধতি নিয়েও সোশ্যাল মিডিয়ায় প্রশ্ন তুলেছেন নেটিজেনরা। এভাবে মেধার সঠিক মূল্যায়ন হবে কিনা, সেই নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই। 


তবে, দ্বাদশ শ্রেণীর পরীক্ষার বিষয়ে এখনও সিদ্ধান্ত নেওয়া হয়নি বলে জানিয়েছে তামিলনাড়ু সরকার। খুব শীঘ্রই এ বিষয়ে নির্দেশিকা দেওয়া হবে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন : দিদি হিসাব নিয়ে এসেছি... মমতাকে ১০ হুঙ্কার অমিত শাহের