নিজস্ব প্রতিবেদন: মানুষের বিক্ষোভের কাছে শেষপর্যন্ত হার মানল রাজ্য সরকার। সিঙুরের পথে জমি ও জীবনের অধিকার জিতে নিলেন তামিলনাড়ুর তুতিকোরিনের প্রতিবাদীরা। বেদান্তের স্টারলাইট কপার কারখানার সম্প্রসারণের জন্য দেওয়া জমির লিজ বাতিল করে দিল তামিলনাড়ু সরকার।
আরও পড়ুন-বিরাম নেই দর বৃদ্ধিতে, কলকাতায় ৮১ টাকা ছাড়াল পেট্রোলের দাম
সোমবারই স্টারলাইটের তামা গলানোর কল বন্ধ করে দেওয়ার নির্দেশ দেয় রাজ্য সরকার। তার পর এবার জমির লিজ বাতিল করার নির্দেশ দিল তারা। প্রসঙ্গত, আগেই মাদ্রাজ হাইকোর্টের মাদুরাই বেঞ্চ কারখানা বন্ধের নির্দেশ দিয়েছিল। সেই নির্দেশের পরই সক্রিয় হয় পালানিস্বামী সরকার। রাজ্য সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, কারখানা বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে বৃহত্তর স্বার্থে। এনিয়ে কোনও বিতর্কের জায়গা নেই।
আরও পড়ুন-চিড়িয়াখানার সামনে ফুটব্রিজ, বাস্তবায়িত মুখ্যমন্ত্রী স্বপ্নের প্রকল্প
উল্লেখ্য, তুতিকোরিনে স্টালাইট কপার মেল্টিং কারখানার এলাকায় দূষণ ছড়োচ্ছে অভি‌যোগে দীর্ঘদিন ধরে আন্দোলন চালাচ্ছিলেন স্থানীয়রা। প্রশাসনকে এনিয়ে বারবার বলা সত্বেও কোনও ফল না হওয়ায় গত ২৩ মে রাস্তায় নেমে পড়েন কয়েক হাজার মানুষ। বিক্ষুব্ধ জনাতাকে বাগে আনতে নির্বিচারে গুলি চালায় পুলিস। তাতে মৃত্যু হয় ১৫ জনের। এতেই তোলপাড় শুরু হয়ে যায় দেশজুড়ে। তার পরেই কারখানা বন্ধের নির্দেশ দেয় রাজ্য সরকার।