নিজস্ব প্রতিবেদন: নতুন শিক্ষা নীতি ঘোষণার পরই কেন্দ্রের বিরুদ্ধে সরব তামিলনাড়ু। রাজ্যের মুখ্যমন্ত্রী  ইকে পালানিস্বামী সাফ জানিয়ে দিয়েছেন, তিনটি ভাষা শিক্ষার ফরমান মানবে না তামিলনাড়ু। দুই ভাষার ফর্মুলাতেই অনড় থাকবে রাজ্য সরকার।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-এত্ত বড় রাখি, তাঁরই ছবি দেওয়া! রাখি উৎসবে পরানো হল দিলীপ ঘোষকে


নয়া শিক্ষানীতি নিয়ে পালানিস্বামী বলেন, কেন্দ্রের নতুন শিক্ষা নীতিতে ভাষা শিক্ষার ব্যবস্থা অত্যন্ত দুঃখজনক। প্রধানমন্ত্রী মোদীর উচিত তিন ভাষা নীতি পুনর্বিবেচনা করা। রাজ্য সরকার তার দ্বিভাষা নীতি থেকে সরে আসবে না। এই পদ্ধতি রাজ্যে কয়েক দশক ধরে চলে আসছে।


কী রয়েছে কেন্দ্রের নতুন শিক্ষা নীতিতে? দেশ বর্তমানে চলে ১০ প্লাস টু প্লাস থ্রি প্লাস টু শিক্ষা পদ্ধতি। তার পরিবর্তে সরকার চালু করছে পাঁচ প্লাস থ্রি প্লাস থ্রি প্লাস ফোর শিক্ষা নীতি। বলা হয়েছে, হিন্দিভাষী এলাকায় হিন্দি ও ইংরেজির পাশাপাশি অন্য একটি আধুনিক ভারতীয় ভাষা শিখতে হবে। অন্যদিকে অহিন্দিভাষী এলাকায় হিন্দি ও ইংরেজির সঙ্গে শিখাতে হবে আঞ্চলিক ভাষা। তামিলনাড়ুর দাবি এভাবেই হিন্দিকে চাপিয়ে দিচ্ছে কেন্দ্র। এই ফরমান মানা হবে না।


নতুন ব্যবস্থায় নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত একটি স্টেজ করা হচ্ছে। এটিকে বলা হচ্ছে সেকেন্ডারি স্টেজ। ফলে ওই স্টেজ চালু হলে এখনকার মতো আর দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ডের পরীক্ষা হবে না। নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ৪ বছরের মধ্যে ৪০টি বিষয়ে পরীক্ষা দিতে হবে। এর মধ্যে কিছু পরীক্ষা নেবে বোর্ড। বাকি নেবে স্কুল।


আরও পড়ুন-'রাজ্যপাল পদ্মপাল', বিঁধলেন পার্থ! শিক্ষানীতি পর্যালোচনায় বিশিষ্ট কমিটি গঠন রাজ্যের


এদিকে নয়া শিক্ষা নীতি ঘোষণার পরই অহিন্দিভাষী একাধিক রাজ্য এর প্রতিবাদ শুরু করেছে। তবে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিওয়াল জানিয়েছেন, কেন্দ্র কোনও রাজ্যের ওপরে কোনও ভাষা চাপিয়ে দেবে না। তৃতীয় ভাষা বাছবে রাজ্য সরকার।


অন্যদিকে, কেন্দ্রর নতুন শিক্ষা নীতিতে ব্যাপক চটেছেন ডিএমকে নেতা এম কে স্ট্যালিন। শনিবার তিনি বলেন, কেন্দ্রের নতুন শিক্ষা নীতি হিন্দি ও সংস্কৃত চাপিয়ে দেওয়ার চেষ্টা। এর বিরুদ্ধে সরকারের সঙ্গে মিলে লড়াই করবে ডিএমকে।