নিজস্ব প্রতিবেদন: তিন মূর্তি চক এখন হাইফা চক। ভারত-ইজরায়েলের বন্ধুত্বের স্বীকৃতি হিসেবে নতুন নামকরণ করা হল দিল্লির তিন মূর্তি চকের।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

রবিবার ইজরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর ভারত সফর উপলক্ষ্যেই বদল করা হল ঐতিহাসিক তিন মূর্তি চকের নাম। এদিন প্রধানমন্ত্রী মোদী ও ইজরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু তিন মূর্তি চকে গিয়ে শহিদ ভারতীয় সেনাদের প্রতি শ্রদ্ধা জানান। ভিজিটার্স বুকে মন্তব্যও করেন নেতানিয়াহু। 


গত বছর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাইফা সফরের সময়েই এনিয়ে ইঙ্গিত মিলেছিল। প্রধানমন্ত্রী সেখানে গিয়ে ভারতীয় মেজর দলপত সিংয়ের নামে একটি স্মৃতি ফলকের আবরণ উন্মোচন করেন। আরএসএসের পক্ষ থেকেও রাজধানীতর তিন মূর্তি চকের নাম বদল করার পক্ষে সওয়াল করা হয়। তার পরেই এনিয়ে তৎপরতা শুরু হয়ে ‌যায়।
আরও পড়ুন-বিমানবন্দরে ৫৬ ইঞ্চি ছাতির আলিঙ্গনবদ্ধ নেতানিয়াহু


উল্লেখ্য, ১৯১৮ সালে হাইফার ‌যুদ্ধে ভারতীয় সেনার হায়দরাবাদ, মাইসোর ও ‌যোধপুর রেজিমেন্টের লড়াইয়ের স্বীকৃতি স্বরূপ তৈরি করা হয় তিন মূর্তি মেমোরিয়াল। অথচ ভারতীয় সেনার সেই অবদানের কথা অনেকেই জানতেন না। ওই ‌যুদ্ধে তুর্কি সেনার কবল থেকে হাইফাকে মুক্ত করে ভারতীয় সেনাবাহিনী। লড়াইয়ে নিহত হন বহু ভারতীয় সৈন্য। এদের মধ্যে ৯০০ জওয়ানের সমাধি রয়েছে হাইফায়।