নিজস্ব প্রতিবেদন: সপ্তাহের শেষদিকে অনেকটাই স্বাভাবিক হয়ে যাবে কাশ্মীর উপত্যকা। শ্রীনগরে এমনটাই জানালেন জম্মু ও কাশ্মীরের মুখ্যসচিব বিভিআর সুব্রহ্মণ্যম। ৩৭০ ধারা বিলোপের পর রাজ্যে এক জনেরও প্রাণহানি হয়নি বলে দাবি করলেন মুখ্যসচিব।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-নিত্যযাত্রীদের জন্য সুখবর, লম্বা হচ্ছে শিয়ালদা ৪এ প্ল্যাটফর্ম, বাড়ছে ১২ কোচের ট্রেন


সুব্রহ্মণ্যম বলেন, সরকারের কাছে খবর রয়েছে উপত্যকায় বন্ধ ডাকতে পারে বেশ কিছু জঙ্গি সংগঠন ও গোষ্ঠী। একথা মাথায় রেখেই এখনও বিভিন্ন জায়গায় বিধিনিষেধ লাগু রয়েছে। ২২টি জেলার মধ্যে ১২টি জেলায় জীবনযাত্রা স্বাভাবিক রয়েছে। ৫ জেলায় আংশিক বিধিনিষেধ রয়েছে। এর জন্য এখনও প্রর্যন্ত এক জনেরও প্রাণহানি ঘটেনি।




সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, শ্রীনগরের একাংশে জনজীবন খানিকটা স্বাভাবিক হয়েছে। সুব্রহ্মণ্যম বলেন, সপ্তাহের প্রথম দিকেই কাশ্মীরে যানবাহন চলাচলা স্বাভাবিক হয়ে যাবে। সোমাবার থেকেই উপত্যকার স্কুল খুলতে শুরু করবে। শুক্রবার থেকেই উপত্যকায় সরকারি দফতর খুলেছে। হাজিরাও ছিল চোখে পড়ার মতো। শুক্রবার রাত থেকেই টেলিফোন যোগাযোগ স্বাভাবিক হতে শুরু করবে। এবং তা ধাপে ধাপে স্বাভাবিক হবে।



আরও পড়ুন-দিদিকে বলো-র প্রথম রিপোর্ট কার্ডেই 'লাল দাগ', 'ফাঁকিবাজ'দের দেওয়া হল কড়া নির্দেশ


কাশ্মীরের নেতাদের আটক করা নিয়ে সুব্রহ্মণ্যম বলেন, আইনশৃঙ্খলা বজায় রাখার জন্যই অনেককে আটক করা হয়েছে। মিডিয়া সেন্টার খুলেছে, কেবল টিভিও চালু হয়েছে। ইদের দিন বিধিনিষেধ শিথিল করা হয়েছিল। মানুষ ইদ পালন করেছেন, আত্মীয়দের সঙ্গে দেখা করেছেন। আইন শৃঙ্খলার কথা মাথায় রেখেই ধীরে ধীরে বিধিনিষেধ তুলে নেওয়া হবে।