নিজস্ব প্রতিবেদন- আরো একবার জঙ্গিদের টার্গেট মুম্বই। এর আগেও একাধিকবার নৃশংস জঙ্গি হামলার সাক্ষী থেকেছে বাণিজ্য নগরী। আরো একবার মুম্বইয়ের আকাশে কালো মেঘ দেখা দিয়েছে। মহারাষ্ট্রের একাধিক গোয়েন্দা বিভাগের রিপোর্ট বলছে, মুম্বইতে বড়সড় নাশকতার ছক কষছে এক জঙ্গি সংগঠন। ইতিমধ্যে মহারাষ্ট্র সরকারকে এই ব্যাপারে সতর্ক করেছে গোয়েন্দা সংস্থাগুলি। সেই রিপোর্টে বলা হয়েছে, ড্রোন বা ওই জাতীয় কিছু ব্যবহারের মাধ্যমে মুম্বইয়ে সন্ত্রাসী হামলা হতে পারে। আগামী এক মাসের বেশি সময় মুম্বইতে ড্রোন বা ওই জাতীয় কিছু ওড়ানোর ওপর নিষেধাজ্ঞা জারি করেছে সরকার।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ড্রোন বা রিমোটের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যায় এমন কোনও মাইক্রো লাইট এয়ারক্রাফট, এরিয়াল মিসাইল বা প্যারাগ্লাইডিং-এর মাধ্যমে হামলা হতে পারে। এমনই আশঙ্কা করছে গোয়েন্দা সংস্থাগুলি। ভিভিআইপি অথবা ভিড়ে ঠাসা কোনও জায়গার উপর জঙ্গিরা হামলা চালাতে পারে। দিওয়ালির সময় ফিঁদায়ে হামলার ছক কষছে একাধিক জঙ্গি সংগঠন। তাই মুম্বই হতে পারে তাদের টার্গেট। এমনকী মুম্বইয়ের আইন ব্যবস্থা ভেঙে দেওয়ার জন্য রাষ্ট্রীয় সম্পত্তিরও ক্ষতি করার ছক কষছে জঙ্গিরা। রিপোর্টে এমনও উল্লেখ রয়েছে। 


আরও পড়ুন-  আগামী ৩০ নভেম্বর পর্যন্ত জারি থাকবে আনলক ৫-এর নির্দেশিকা, জানিয়ে দিল কেন্দ্র


গোয়েন্দা সংস্থার ইনপুট অনুযায়ী, দিওয়ালির সময়ে হামলার ছক কষছে জঙ্গিরা। মুম্বই পুলিস ৩০ অক্টোবর থেকে ২৮ নভেম্বর পর্যন্ত শহরের কোথাও ড্রোন ওড়ানো যাবে না বলে নির্দেশ দিয়েছে। বেশ কিছু জায়গায় শুরু হয়েছে বিশেষ নজরদারি। উৎসবের মরশুমে প্রতিবারই সন্ত্রাসবাদী হামলার আশঙ্কা থাকে। তবে এর আগেও একাধিকবার জঙ্গিদের টার্গেট হয়েছে মুম্বই। বহু মানুষের প্রাণহানি থেকে শুরু করে রাষ্ট্রীয় সম্পত্তি ক্ষয়ক্ষতি হয়েছে। তাই এবার বাড়তি সতর্কতা অবলম্বন করছে মুম্বই পুলিশ।