ওয়েব ডেস্ক : গত শতাব্দীর ৭০-এর দশকে নকশালপন্থী আন্দোলনের জোয়ার এসেছিল ভারতের বিভিন্ন রাজ্যে। অতি বামপন্থী সংগঠন বলে পরিচিত নকশালপন্থীদের সেই সময় দেশে নিষিদ্ধ ঘোষণা করা হয়। সংগঠনের একাধিক নেতাকে দেখামাত্রই 'শুট অ্যাট সাইট'-রও নির্দেশ  দেওয়া হয়েছিল পুলিসকে। তবে, তাদের কখনও জঙ্গি সংগঠনের পর্যায়ে নামিয়ে আনা হয়নি। এবার কিন্তু, তাই করা হল...যদিও সরাসরি নকশালপন্থী সংগঠন নয় বরং CPI-Maoist সংগঠনকে বিশ্বের চতুর্থ ভয়ঙ্কর জঙ্গিগোষ্ঠীর তকমা দেওয়া হল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- 'ইতিহাস' সৃষ্টিকারী এই যুবকের নাকি এটাই পেশা!


সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের একটি সমীক্ষায় বলা হয়েছে তালিবান, ISIS ও বোকো হারামের পরই নৃশংস হামলাকারী সংগঠনের তালিকায় রয়েছে CPI-Maoist-রা। আর এতেই রীতিমতো নড়েচড়ে বসেছে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রক।


সমীক্ষায় বলা হয়েছে ২০১৫ সালে ভারতে মোট ৭৯১টি জঙ্গি হানা হয়েছে। তার মধ্যে ৪৩% হামলাই চালিয়েছে এই সংগঠনটি। প্রাণ হারিয়েছেন ২৮৯জন। এখানেই শেষ নয়, সীমাক্ষায় আরও ভয়ঙ্কর কিছু তথ্য উঠে এসেছে। সেখানে বলা বয়েছে ২০১৫ সালে বিশ্বজুড়ে মোট ১১ হাজার ৭৭৪টি জঙ্গি হামলা হয়েছে। আর তাতে প্রাণ হারিয়েছেন ২৮ হাজার ৩২৮ জন মানুষ। এর মধ্যে ভারতে মাওবাদী হামলা হয়েছে ৩৪৩টি। সেখানে ISIS বিশ্বজুড়ে ৯৩১টি আক্রমণ চালিয়েছে এবং বোকোহারাম ৪৯১টি আক্রমণ। ফলে সেই সংখ্যাতত্ত্বের নিরিখে ইরাক, আফগানিস্তান ও পাকিস্তানের পরই ভারতেই জঙ্গি হামলা বেশি হয়েছে। হত্যালীলা চালানোর পাশাপাশি, মাওবাদীরা ৮৬২ জনকে অপহরণও করেছে।