ওয়েব ডেস্ক : ২০১৬ এপ্রিল থেকে ডিসেম্বর মাস পর্যন্ত দেশের চারটি ব্যাঙ্কে সঙ্গে জালিয়াতির সংখ্যা দেখা গেছে সবথেকে বেশি। এই চারটি ব্যাঙ্কের মধ্যে প্রথম স্থানে রয়েছে বেসরকারি ব্যাঙ্ক ICICI। এরপরই রয়েছে রাষ্ট্রায়ত্ব স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এছাড়াও প্রথম সারির তালিকায় স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাঙ্ক ও HDFC ব্যাঙ্কও রয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সম্প্রতি, ভারতের রিজার্ভ ব্যাঙ্কের থেকে প্রকাশ করা এক তালিকায় বলা হয়েছে এখনও পর্যন্ত ICICI ব্যাঙ্ককে ৪৫৫টি জালিয়াতির ঘটনা সহ্য করতে হয়েছে। এরপরই স্টেট ব্যাঙ্কে ৪২৯টি, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাঙ্কে ২৪৪টি ও HDFC ব্যাঙ্কে ২৩৭টি এমন ঘটনা রয়েছে।


তালিকায় আরও বলা হয়েছে, ওই সময় ২ হাজার ২৩৬ কোটির বেশি টাকা বিভিন্ন গ্রাহকদের কাছ থেকে জালিয়াতির শিকার হয়েছে SBI। এরপরই রয়েছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক। তাদের সঙ্গে জালিয়াতির পরিমাণও নেহাত কম নয়। ২ হাজার ২৫০ কোটি টাকার জালিয়াতি করা হয়েছে তাদের সঙ্গে।


আরও পড়ুন- মোদীকে টুইটে অভিনন্দন রাহুলের, পাল্টা ধন্যবাদ জ্ঞাপন প্রধানমন্ত্রী


তবে তার থেকেও গুরুত্বপূর্ণ বিষয়, RBI-এর তরফে কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের কাছে যে রিপোর্ট জমা দিয়েছে তাতে বলা হয়েছে, এই জালিয়াতির সঙ্গে জড়িত রয়েছে ব্যাঙ্কের কিছু কর্মীও। SBI-এর ক্ষেত্রে সেই সংখ্যা ৬৪। HDFC ব্যাঙ্কের ৪৯ জন কর্মী ও ৩৫ জন AXIS ব্যাঙ্কের কর্মী এই দুর্নীতি জড়িত রয়েছে বলে দাবি RBI-এর।


তালিকায় পরিষ্কার ভাবে বলে দেওয়া হয়েছে, বিভিন্ন ব্যাঙ্কের মোট ৪৫০ জন কর্মী এই জালিয়াতির সঙ্গে জড়়িতে। সেই সঙ্গে মোট ১৭ হাজার ৭৫০ কোটি টাকার বেশি জালিয়াতি হয়েছে গোটা দেশজুড়়ে।