নিজস্ব প্রতিবেদন: ত্রিপুরায় একটি আসনে নির্বাচনের আগে প্রার্থী প্রত্যাহারের সিদ্ধান্ত নিল সিপিএম। বিজেপির বিরুদ্ধে হিংসার অভিযোগ তুলে তাদের দাবি, এই পরিস্থিতিতে সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন সম্ভব নয়। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

চরিলাম বিধানসভা কেন্দ্রে সিপিএম প্রার্থী রমেন্দ্র নারায়ণ দেববর্মার মৃত্যুর জেরে নির্বাচন স্থগিত রাখা হয়। ১১  ফেব্রুয়ারি প্রচার চালানোর সময় হৃদযন্ত্র বিকল হয়ে মারা যান তিনি। ওই কেন্দ্রে আগামী ১২ মার্চ নির্বাচন। 


সিপিএমের মুখপাত্র গৌতম দাসের কথায়, রাজ্য কমিটির বৈঠকের পর প্রার্থী প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 


চরিলাম কেন্দ্রে বিজেপির প্রার্থী উপমুখ্যমন্ত্রী জিষ্ণু দেববর্মা। ত্রিপুরার রাজ পরিবারের সদস্য তিনি। আদিবাসী এলাকাই দেববর্মাই বিজেপির মুখ। তাঁর বিরুদ্ধে সিপিএম প্রার্থী পলাশ দেববর্মা। ওই আসনের ভোটের ফলাফল আরও কোনও প্রভাব ফেলবে না। ৫৯টি আসনে বিজেপি জোট পেয়েছে ৪৩টি আসন। ১৬টি আসন নিয়ে ২৫ বছর পর ক্ষমতার বাইরে সিপিএম।    


আরও পড়ুন- বিজেপির প্রথম বাঙালি মুখ্যমন্ত্রীকে জড়িয়ে ধরলেন উচ্ছ্বসিত মোদী


নির্বাচন কমিশনে চিঠি দিয়ে সিপিএমের রাজ্য সম্পাদক বিজন ধর জানিয়েছেন, 'পরিস্থিতি স্বাভাবিক করার জন্য ১৯ তারিখ পর্যন্ত ভোট পিছিয়ে দেওয়ার আবেদন করেছিলাম।  বর্তমান অবস্থা বিবেচনা করে প্রার্থী প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে সিপিএম।' 


রাজনৈতিক মহলের ব্যাখ্যা, ত্রিপুরায় বিজেপির জয়ের পর আর একটি আসনে নির্বাচন কার্যত অর্থহীন। সাধারণত, এই ধরনের প্রেক্ষাপটে রাজ্যের শাসক দলের পক্ষেই জনাদেশ থাকে। সেজন্য নির্বাচনে লড়েও বিশেষ ফায়দা হত না সিপিএমের। বরং হিংসার প্রতিবাদে প্রার্থী প্রত্যাহার কৌশলই যথোপযুক্ত বলে মনে করেছে সিপিএম নেতৃত্ব।          


আরও পড়ুন- শাসক-বিরোধী সহিষ্ণুতার বার্তা মোদীর