নিজস্ব প্রতিবেদন: ফরাসি সরকার এবং যুদ্ধবিমান প্রস্তুতকারক সংস্থা দ্যাসোর বিবৃতি আসার পর কিছুটা হালে পানি পেয়েছে বিজেপি। তবে, যাঁর মন্তব্য নিয়ে দেশ তোলপাড়, সেই প্রাক্তন ফরাসি প্রেসিডেন্ট ফ্রাসোয়াঁ ওলাঁদ-ও যখন ঘুরে দাঁড়ালেন, তখনই কিছুটা হাঁফ ছেড়ে বাঁচল বিজেপি সরকার। অরুণ জেটলি টুইট করে জখমে মলম লাগালেন। বললেন, ‘সত্যের কখনও দু’রকম হতে পারে না।’ তবে, ফ্রান্স সরকার, প্রাক্তন ফরাসি প্রেসিডেন্ট এবং দ্যাসো এই তিন পক্ষের বিবৃতি যাই হোক না কেন, কেন্দ্রের ভূমিকা নিয়ে ধোঁয়াশা থাকছেই বলে ওয়াকিবহালের একাংশ মনে করছেন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- পরিবারপিছু মিলবে বছরে ৫ লাখ, আজ বিশ্বের বৃহত্তম স্বাস্থ্য বিমা প্রকল্পের সূচনা করবেন মোদী




কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি টুইটে লেখেন, প্রাক্তন ফরাসি প্রেসিডেন্ট ওলাঁদ যে দ্বিতীয় বিবৃতি দিয়েছেন, তার সঙ্গে প্রথম বিবৃতির সামঞ্জ্য নেই। ওলাঁদের প্রথম বিবৃতির দাবি অস্বীকার করেছে ফ্রান্স সরকার এবং দ্যাসো। এর পর ওলাঁদ নিজেই স্বীকার করছেন, দ্যাসো এবং রিলায়্যান্স ডিফেন্স ইন্ডাস্ট্রিজ অংশীদারিত্ব নিজেরাই ঠিক করে। উল্লেখ্য, ফরাসি সংবাদমাধ্যমে ওলাঁদ দাবি করেছিলেন, অনিল আম্বানিকে রাফালের অংশীদারি পাইয়ে দিতে ভারত সরকারের ভূমিকা ছিল। সেই দাবি থেকে সরে ওলাঁদ পরে বলে দ্যাসো এবং রিলায়্যান্স ডিফেন্স ইন্ডাস্ট্রিজের অংশীদারিত্ব বিষয়ে অবগত ছিলেন না তিনি।


আরও পড়ুন- সীমান্তে পাক সেনার বর্বরতার জবাব দেওয়ার সময়ে এসেছে, হুঁশিয়ারি সেনাপ্রধানের


শনিবার রাফাল চুক্তি নিয়ে সাংবাদিক বৈঠকে মোদী সরকারের এক হাত নেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। রাহুলের দাবি, ওলাঁদ নরেন্দ্র মোদীকে মিথ্যে প্রমাণিত করছেন ওলাঁদ। বিশ্বের কাছে ভারতের প্রধানমন্ত্রীর অবমাননা অপমানজক। রাহুল বলেন, “প্রধানমন্ত্রীর সম্মান রক্ষার্থে আমি সাহায্য করছি। দয়া করে প্রধানমন্ত্রী রাফাল চুক্তি নিয়ে মুখ খুলুন।” রাহুলের আরও অভিযোগ, অনিল আম্বানির সংস্থা ঋণের দায়ে ভুগছে। তাই, ৩০ হাজার কোটি টাকার প্রকল্প পাইয়ে দিতে চাইছে বিজেপি সরকার। দেশের একমাত্র যুদ্ধবিমান সংস্থা হ্যাল-কে না দিয়ে সদ্য তৈরি অনিল আম্বানি কীভাবে এই বরাত পেল তা নিয়ে প্রশ্ন তোলেন রাহুল। তাঁর দাবি, রাফাল চুক্তি সাত দিন আগে তৈরি অনিল আম্বানির সংস্থা।