নিজস্ব প্রতিবেদন- কবে থেকে করোনা ভ্যাকসিন দেওয়া শুরু হবে? এটাই এখন দেশবাসীর সব থেকে বড় প্রশ্ন। ১৬ই জানুয়ারি থেকে দেশজুড়ে টিকাকরণ শুরু হবে। এদিন জানিয়ে দিল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক আগেই জানিয়েছিল, সবার আগে চিকিত্সক, স্বাস্থ্যকর্মী, সাফাইকর্মী, কোভিড ওয়ারিয়রদের দেওয়া হবে টিকা। এছাড়া দেশের পঞ্চাশোর্ধ নাগরিকদেরও করোনা ভ্যাকসিনে দেওয়া হবে। কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে, সারা দেশে তিন কোটি স্বাস্থ্যকর্মীকে টিকা দেওয়া হবে। সব মিলিয়ে ২৭ কোটি দেশবাসীকে প্রাথমিকভাবে টিকা দেওয়া হবে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ক্যাবিনেট সচিব, স্বাস্থ্য  সচিব, ও অন্য সিনিয়র প্রশাসকদের সঙ্গে উচ্চ পর্যায়ের বৈঠকে বসেছিলেন  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেশজুড়ে করোনা পরিস্থিতি ও টিকাকরণের জন্য প্রতিটি রাজ্য কতটা তৈরি তা নিয়ে আলোচনা করেন তিনি। Covaxin ও Covishield- করোনার বিরুদ্ধে লড়াইয়ের জন্য ভারতের হাতে এখন দুটি অস্ত্র রয়েছে। আর এই দুটি ভ্যাকসিন জরুরি ভিত্তিতে প্রয়োগ করা যাবে বলে জানিয়েছে DCGI. ইতিমধ্যে সারা দেশে করোনা ভ্যাকসিনের (Covid Vaccine) দুই দফার ট্রায়াল হয়েছে। ৮ জানুয়ারি ৭৩৬ জেলায় করোনা টিকার দ্বিতীয় দফার ড্রাই রান হয়েছে। 


আরও পড়ুন-  ব্রিটেন থেকে দিল্লি ফিরলেই RT-PCR টেস্ট, ১৪ দিন Quarantine বাধ্যতামূলক



দ্বিতীয় দফার ড্রাই রান-এর পরই স্বাস্থ্য়মন্ত্রী ড.হর্ষবর্ধন ইঙ্গিত দিয়েছিলেন, দিনকয়েকের মধ্যে সারা দেশে করোনার টিকা দেওয়া শুরু হবে। দেশের একেবারে ব্লক স্তরে চলেছে ড্রাই রান। ইতিমধ্যে প্রায় দুলাখ ভ্যাকসিন প্রদানকারীকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে বলেও জানা গিয়েছিল। ভারত বায়োটেকের Covaxin ও অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার Covisheild-কে অনুমোদন দিয়েছে Drug Controller general of India. কোভ্যাকসিন নিয়ে চাপাউতোর শুরু হয়েছিল বটে! তবে শেষপর্যন্ত সমস্যা মিটেছে।