নিজস্ব প্রতিবেদন: ভোট দিতে কেন্দ্রে যেতে হবে না। দেশের যে কোনও প্রান্ত থেকেই ভোট দেওয়া সম্ভব হতে পারে আগামী দিনে। কারণ, উন্নত প্রযুক্তিতে রিমোট ভোটিং (Remote Voting)নিয়ে আসছে নির্বাচন কমিশন। যার মহড়া শুরু হবে কিছুদিনের মধ্যেই। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

রিমোট ভোটিং নিয়ে কাজ করছে IIT-Chennai।  পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচন নিয়ে তঠস্ত নির্বাচন কমিশন। এই সময় নতুন প্রযুক্তিতে রিমোট ভোটিং এর কথা জানান মুখ্য নির্বাচন কমিশন  সুনীল আরোরা (Sunil Arora)। 


জানানো হয়েছে, কিছু ক্ষেত্রে দেখা গিয়েছে, ভোটের সময় বহু মানুষ পড়িমড়ি ছুটে আসে নাম নথিভুক্ত করা কেন্দ্রে ভোট দেওয়ার জন্য। আবার অনেকে ভোট দিতে আসেন না। সেই সমস্যা দূর করার জন্য নির্বাচন কমিশন রিমোট ভোটিং-এর বন্দোবস্ত করতে চলেছে। প্রতি বছর নির্বাচন কমিশনের প্রতিষ্ঠা দিবস ২৫ জানুয়ারিকে জাতীয় ভোটার দিবস হিসাবে পালন করা হয়। এই প্রতিষ্ঠা দিবস হিসেবে এই নতুন প্রকল্পের কথা জানান   মুখ্য নির্বাচন কমিশন  সুনীল আরোরা(Sunil Arora)। 


অন্যদিকে, কর্মসূত্রে বা পড়াশোনার জন্য বিদেশে রয়েছে এমন ভারতীয়দের জন্যও পোস্টাল ব্যালেটের কথাও চিন্তাভাবনা করা হচ্ছে। কমিশনের তরফে কেন্দ্রীয় আইন মন্ত্রককে প্রস্তাব পাঠানো হয়েছে।