ওয়েব ডেস্ক: ফের বড়সড় সাফল্য ইসরোর। কম খরচে মহাকাশে উপগ্রহ পাঠানোর জন্য নতুন রকেট ইঞ্জিনের সফল উত্‍ক্ষেপণ করল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা। নয়া প্রযুক্তি SCRAMJET -র উত্‍ক্ষেপণের উচ্ছ্বসিত ইসরোর বিজ্ঞানীরা।


আরও পড়ুন- মঙ্গলের পর এবার শুক্র অভিযানের জন্য প্রস্তুত হচ্ছে ইসরো


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

রবিবার ভোর ছটা। শ্রী হরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টারের লঞ্চিং প্যাড থেকে SCARMJET রকেট ইঞ্জিন মহাকাশে পাড়ি দিতেই ইসরোর মুকুটে জুড়ে গেল নয়া পালক। এক ধাক্কায় মহাকাশে উপগ্রহ পাঠানোর খরচ কমে গেল প্রায় দশগুন। ইসরোর নতুন এই রকেট ইঞ্জিন জ্বালানি হিসাবে ব্যবহৃত অক্সিজেন বাতাস থেকেই সংগ্রহ করবে, চিরাচরিত ব্যবস্থামতো জ্বালানি ট্যাঙ্ক থেকে নয়।


মাস দুয়েক আগেই আধঘণ্টায় ২০টি উপগ্রহ মহাকাশে পাঠিয়ে রেকর্ড গড়ে ইসরো। এদিনের SCRAMJET উত্‍পেক্ষণ মহাকাশ গবেষণার সারা বিশ্বের কাছে ভারতীয় প্রযুক্তি ও মেধার আরেক সাক্ষর। নয়া এই প্রযুক্তির নাম SUPER SONIC COMBUSTION RAM  বা সংক্ষেপে SCRAMJET।


এক নজরে---


একটি SCRAMJET  ৩০০০ কেজি পর্যন্ত ওজনের উপগ্রহ মহাকাশে পাঠাতে সক্ষম।


সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়, মহাকাশে পৌছনোর জন্য অক্সিজেনের দরকার, বায়ুমণ্ডলের স্তর থেকে তা সংগ্রহ করে SCRAMJET।


ভারত ছাড়া  বিশ্বের মাত্র দুটি দেশ মার্কিন যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ার কাছে এই প্রযুক্তি রয়েছে।


কম খরচে  উপগ্রহ উতক্ষেপণের জন্য আরও উন্নত প্রযুক্তির মহাকাশযান তৈরির ওপর জোর দিয়েছে ইসরো। SCRAMJET তারই একটি ধাপ। নয়া প্রযুক্তির সাফল্য মহাকাশ গবেষণার খরচ এক ধাক্কায় ১০ গুন কমিয়ে দিল। যা দেশের মহাকাশ গবেষণায় গুরুত্বপূর্ণ অধ্যায়।