নিজস্ব প্রতিবেদন: গণতন্ত্র নিয়ে যে-দেশ বিশ্বে এত প্রশংসিত সেই দেশেরই এক সরকারি আধিকারিক এমন কথা বললেন যাতে মনে হওয়া স্বাভাবিক, তিনি যেন সেই বহু প্রশংসিত গণতন্ত্রকেই দুষলেন!


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

নীতি আয়োগের সিইও অমিতাভ কান্ত মনে করেন, ভারতে একটু বাড়াবাড়ি রকমের গণতন্ত্র রয়েছে! সংস্কারের পথে বাধা প্রসঙ্গে প্রকারান্তরে  অমিতাভের মত, 'এ দেশে খুবই বেশি গণতন্ত্র রয়েছে।' 


কৃষিক্ষেত্র সংস্কারের লক্ষ্যে কেন্দ্রীয় সরকার তিনটি কৃষি আইন চালু করেছে। এবং তার পর থেকেই বেশ চাপে পড়ে গিয়েছে মোদী সরকার। তিনটি আইন  প্রত্যাহারের বিরুদ্ধে ভারত বনধও ডেকেছিলেন কৃষকনেতারা। আন্দোলনে কৃষকদের পাশে দাঁড়িয়েছে অনেক রাজনৈতিক দলই। এই প্রেক্ষিতে অমিতাভের মন্তব্য বেশ খানিকটা বিতর্কেরও জন্ম দিয়েছে। 


কংগ্রেসের তরফে বলা হয়েছে, খুব বেশি গণতন্ত্র বলে কিছু হয় না। যে কোনও মূল্যে ও সর্বশক্তি দিয়ে গণতন্ত্রকে রক্ষা করতে হবে। শিবসেনার তরফে দাবি, খুব বেশি গণতন্ত্র কখনওই খুব খারাপ নয়।


আন্দোলনরত কৃষকদের দাবি, চাষিদের কাছে থেকে কর্পোরেট সংস্থাগুলির ফসল কেনার ক্ষেত্রে ন্যূনতম সহায়ক মূল্যের (এমএসপি) বিষয়টি আইনেই যুক্ত করা হোক। এ প্রসঙ্গে অমিতাভ বলেন, 'এমএসপি থাকবে, কিসানমান্ডিও থাকবে। তবে চাষিদের হাতে অবশ্যই পণ্য বিক্রির একাধিক বিকল্প থাকা দরকার। তাতেই তাঁদের লাভ।'


also read:  নতুন নিয়মের আওতায় আগামী বছর থেকে কমতে পারে বেতন