নিজস্ব প্রতিবেদন: কর্ণাটকে প্রোটেম স্পিকার নিয়োগকে স্বীকৃতি দিল সুপ্রিম কোর্ট। আদালত স্পষ্ট জানিয়ে দিল, এদিন আস্থাভোট করাবেন কে জি বোপাইয়াই। বিরোধীদের আর্জি খারিজ করে দেয় আদলত। শুক্রবার বোপাইয়াকে প্রোটেম স্পিকার পদে শপথগ্রহণ করান রাজ্যপাল বাজুভাই বালা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- আস্থায় অ্যাডভান্টেজ পেতে 'আস্থাভাজন'কে প্রোটেম স্পিকারের দায়িত্ব রাজ্যপালের


বিরোধীদের আশঙ্কা, আস্থাভোটের সময় ক্ষমতা অপব্যবহার করে বিজেপিকেই সংখ্যাগরিষ্ঠ দল হিসাবে ঘোষণা করতে পারেন তিনি। এই প্রসঙ্গে নিরপেক্ষতা এবং স্বচ্ছতা রাখতে বিদ্যুতিন মাধ্যমে আস্থাভোট প্রক্রিয়া সরাসরি সম্প্রচার করার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।


উল্লেখ্য, কংগ্রেস এবং জেডিএস-র বিধায়কদের ভাঙাতে বিজেপি নানা কৌশল নিচ্ছে বলে ইতিমধ্যেই অভিযোগ তুলেছে বিরোধীরা। কয়লা মাফিয়া তথা বিজেপি নেতা জনার্দন রেড্ডির ‘টোপ’ দেওয়ার একটি অডিও ক্লিপ প্রকাশ্যে নিয়ে আসে কংগ্রেস। সূত্রের খবর, যুদ্ধকালীন তত্পরতায় কংগ্রেস এবং জেডিএসের বিধায়কদের ভাঙানোর চেষ্টা চালাচ্ছে বিজেপি।


আরও পড়ুন- আস্থা পেতে মরিয়া ইয়েদুরাপ্পা, নিশ্চিদ্র নিরাপত্তায় বিধায়ক আগলাচ্ছে কংগ্রেস-জেডিএস


রাজনৈতিক কারবারিরা মনে করছেন, বেশ কয়েকটি পথে আস্থাভোট জিততে পারে বিজেপি। প্রথম, আস্থাভোটের সময় কংগ্রেস এবং জেডিএসের বিধায়করা দলের হুইপ উপেক্ষা করে বিধানসভায় অনুপস্থিত থাকতে পারেন। সেক্ষেত্রে দলত্যাগ বিরোধী আইনে এই বিধায়কদের সদস্যপদ খারিজ হতে পারে। তবে দলত্যাগ বিরোধী আইন নিয়ে স্পিকারের সিদ্ধান্তই চূড়ান্ত। বহুরাজ্যেই দেখা গিয়েছে স্পিকার এই সিদ্ধান্ত নিতে বছরের পর বছর সময় পার করে দিয়েছেন।


আরও পড়ুন- প্রোটেম স্পিকারের পদে থেকে আস্থা ভোট করাবেন বোপাইয়াই, সরাসরি সম্প্রচারের নির্দেশ শীর্ষ আদালতের


** বিধানসভায় উপস্থিত থেকেও ভোটদানে বিরত থাকতে পারেন  বিধায়করা। আস্থাভোট নেওয়ার ক্ষেত্রে কতজন বিধায়ক সভায় উপস্থিত হয়েছেন সেটি বিবেচ্য নয়। মোট যতজন বিধায়ক ভোট দিলেন তার প্রেক্ষিতেই জয়-পরাজয় চূড়ান্ত হয়।


** আস্থাভোটের আগেই পদত্যাগ করতে পারেন বিধায়করা। সেক্ষেত্রে স্পিকার মনোনীত না হওয়ায় কার কাছে সেই পদত্যাগ দেবেন এ নিয়ে আইনি জটিলতা তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে