ওয়েব ডেস্ক : ডেটা যুদ্ধের পরিণতি। একধাক্কায় মোবাইল ইন্টারনেট ব্যবহার বাড়ল ২৯ শতাংশ। বাজার সমীক্ষা সংস্থা IMRB ও মোবাইল মার্কেটিং অ্যাসোসিয়েশন (MMA) বৃহস্পতিবার যৌথভাবে এক রিপোর্ট পেশ করে। সেখানেই এই পরিসংখ্যান উল্লেখ করা হয়েছে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

রিপোর্টে বলা হয়েছে, গত বছর সেপ্টেম্বরে বাজারে আসে জিও। জলের দরে ডেটা। এই মন্ত্রকে হাতিয়ার করে খুব সহজে খুব অল্প সময়ের মধ্যে বিপুল পরিমাণ গ্রাহক টেনে নেয় রিলায়েন্স। কার্যত ঝড় ওঠে দেশের টেলিকম মার্কেটে। বাজারে টিকে থাকতে শুরু হয় ডেটাযুদ্ধ। জিওকে টেক্কা দেওয়ার প্রতিযোগিতায় নামে এয়ারটেল, ভোডাফোন, আইডিয়া, BSNL। একের পর এক ফ্রি অফারের কথা ঘোষণা করে প্রতিটি টেলিকম সংস্থা। যার ফলে মানুষের মধ্যে নেটের ব্যবহার বহুলাংশে বৃদ্ধি পায়। যার জেরেই ২০১৬-র শেষ তিন মাসে, অক্টোবর থেকে ডিসেম্বর, মোবাইল ইন্টারনেটের ব্যবহার একধাক্কায় বেড়েছে ২৯ শতাংশ।


রিপোর্টে আরও বলা হয়েছে, সার্চিং, সোশ্যাল সাইট ও বিভিন্ন মেসেজিং অ্যাপের ব্যবহার বেডে়ছে প্রায় ৫০ শতাংশ। শুধুমাত্র হোয়াটসঅ্যাপেরই ব্যবহার বেড়েছে প্রায় ১৫০ শতাংশ। পাশাপাশি ফ্রি নেটের দৌলতে বেড়েছে বিভিন্ন শপিং পোর্টালে মানুষের আগ্রহও। সবমিলিয়ে জিওর ধাক্কায় দেশের মানুষের নেট ব্যবহারে যেন জোয়ার এসেছে।


আরও পড়ুন, ২৮ দিনে ৫৬ জিবি ডেটা দিচ্ছে এই সার্ভিস প্রোভাইডার